অর্থনীতি

পুঁজিবাজার বিষয়ক প্রশিক্ষণ দুর্ঘটনা কমাবে

দিন দিন পুঁজিবাজারের ব্যাপ্তি বাড়ছে। তাই পুঁজিবাজারের উপর সকলের মৌলিক ধারণা থাকা দরকার। এ জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। পুঁজিবাজার বিষয়ক প্রশিক্ষণ আগামীতে দুর্ঘটনা কমাবে বলে মন্তব্য করেছেন অর্থ প্রতিমন্ত্রী ড. এম এ মান্নান।

Advertisement

 

রাজধানীর পল্টনে বাংলাদেশে ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) কার্যালয়ে শনিবার সকাল সাড়ে ৯টায় অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠন বিভাগের কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

এম এ মান্নান বলেন, পুঁজিবাজার নিয়ে আমারও খুব বেশি ধরণা নেই। এ ধরণের কর্মশালায় এসে আমি নিজেকে গর্বিত বলে মনে করছি। আমাদের দেশে পুঁজিবাজারে উপর বিশেষজ্ঞ লোকের আভাব রয়েছে। এ প্রশিক্ষণ অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠন বিভাগের কর্মকর্তা অনেক উপকৃত হবেন। আগামীতে কর্মকর্তাদের বিভিন্ন ধরণের প্রশিক্ষণের আয়োজন করা হবে।

 

উদ্বোধনী অনুষ্ঠানের বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন বলেন, অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠন বিভাগের পলিসির উপর যারা ডিসিশন নিয়ে থাকেন তাদের জন্য এ প্রশিক্ষণ কর্মসূচী আয়োজন করা হয়েছে। এ প্রশিক্ষণের ফলে কর্মকর্তা পুঁজিবাজার উপর মৌলিক ধরণা পাবেন। পাশপাশি মানি মার্কেট ও ক্যাপিটাল মার্কেটের প্রভাব সম্পর্কে জানতে পারবেন

Advertisement

 

তিনি আরও বলেন, ব্যাংলাদেশ ব্যাংকের যে কোনো সিদ্ধান্ত পুঁজিবাজারের উপর প্রভাব ফেলে। তাই পুঁজিবাজারের গুরুত্ব অনেক। বর্তমানে বিএসইসি ব্যাংক, বীমা, বিভিন্ন তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানি, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, ক্রেডিট রেটিং কোম্পানি নিয়ন্ত্রন করে থাকে।

 

তিনি আরও বলেন, যেসব দেশ অর্থনৈতিক দিক থেকে যত বেশি সমৃদ্ধ হয়েছে তার অন্যতম করাণ পুঁজিবাজার। আমেরিকার অর্থনীতে পুঁজিবাজার থেকে ৫৫ শতাংশ ফাইন্যান্স আসে। বাকি ৪৫ শতাংশ আসে ব্যাংক, বীমাসহ অন্যান্য প্রতিষ্ঠান থেকে। এ হিসেবে বাংলাদেশে ১০ শতাংশের কম ফাইন্যান্স হয়ে থাকে। বর্তমানে বাংলাদেশ নেক্সট ইনভেস্টমেন্ট দেশে পরিনত হয়েছে। যা বিশ্বের বিভিন্ন গবেষণা সংস্থার প্রতিবেদনে এসেছে। এটা বাংলাদেশের জন্য একটা শক্তি। এ শক্তিকে কাজে লাগাতে হবে।