লাইফস্টাইল

ঘর দুর্গন্ধমুক্ত রাখবেন যেভাবে

আমাদের ঘর আমাদের প্রশান্তির জায়গা। নিজের প্রিয় ঘরটি সাজিয়ে-গুছিয়ে রাখতে কে না ভালোবাসেন! ঘর পরিষ্কার ও দুর্গন্ধমুক্ত রাখার কাজটি করতে হবে নিয়মিত। বাড়িতে রান্নাবান্নার পরে মশলার গন্ধ থেকে যায়। আবার বাথরুম থেকেও দুর্গন্ধ আসে অনেক সময়। বেখেয়ালে ময়লার ঝুড়ি পরিষ্কার করতে ভুলে গেলে দুর্গন্ধ আরও বাড়ে। অনেকে রুম ফ্রেশনার ব্যবহার করেন, তবে কিছুক্ষণ যেতেই আবার দুর্গন্ধ ফিরে আসে। চলুন জেনে নেই কী করলে বাড়ি থেকে দুর্গন্ধ দূর হবে-

Advertisement

বাড়ি থেকে বাজে গন্ধ দূর করতে হলে প্রথমেই জানতে হবে গন্ধের উৎস কোথায়। যদি রান্না করার কারণে বাড়িতে উৎকট গন্ধ হয় সেক্ষেত্রে রান্না হয়ে গেলেই জানালা-দরজা খুলে দিন যাতে আঁশটে গন্ধ বেরিয়ে যায়। অনেক সময়ই বদ্ধ ঘরে উৎকট গন্ধ বেশি হয়।

অনেক সময়েই আমরা রান্না ঘরে, বাথরুমে বা বাড়ির অন্য কোনো জায়গা থেকে বাজে গন্ধ দূর করতে নানা রুম ফ্রেশনার ব্যবহার করি। কিন্তু কিছুক্ষণ পরেই আবার সেই উৎকট গন্ধ ফিরে আসে। ঘরোয়া উপায়ে যদি এই সমস্যা থেকে মুক্তি চান তাহলে ঘরের কোণে ছোট ছোট কাঁচা লেবুর টুকরো রেখে দিন। লেবু না থাকলে লেবু পাতাও রাখতে পারেন তবে ছিঁড়ে।

আপনার বাড়িতে যদি ভ্যানিলা এসেন্স বা ভ্যানিলা এসেনশিয়াল অয়েল থাকে তাহলে দু’চার ফোঁটা নিয়ে লাইট বাল্বের বাইরের অংশে অল্প করে মাখিয়ে রাখতে পারেন। এই কাজটি করার সময়ে সাবধানে করবেন যাতে ইলেক্ট্রিক শক না লাগে। পরে যখন বাল্ব জ্বালাবেন, বাল্ব গরম হওয়ার সঙ্গে সঙ্গে ভ্যানিলার সুগন্ধে বাড়ি ভরে উঠবে।

Advertisement

অনেক সময়ই আমাদের ফ্রিজে নানা রকম খাবারের গন্ধ বের হয়। সামান্য কফি পাউডার ফ্রিজে ছড়িয়ে দিন। দুর্গন্ধ আর বের হবে না। তবে তার আগে অবশ্যই ফ্রিজ পরিষ্কার করবেন এবং খাবার ঢাকা দিয়ে তবেই ফ্রিজে রাখবেন।

মাইক্রোওয়েভেও খাবার গরম করার পর একটা বিশ্রী গন্ধ হয় অনেক সময়। সম পরিমাণে পানি ও ভিনেগারের সঙ্গে কয়েক টুকরো লেবু পাতা বা লেবুর টুকরো একটি মাইক্রোওয়েভ সেফ বাটিতে রেখে দুই থেকে তিন মিনিট মাইক্রোওয়েভ চালিয়ে দিন। দুর্গন্ধ দূর হবে।

মশলা বাটার পর গ্রাইন্ডারের জার থেকে অনেক সময় দুর্গন্ধ আসে। বাড়িতে ব্যবহার করা লেবুর টুকরো ফেলে না দিয়ে মশলা বাটার পর গ্রাইন্ডারের জারে ওই লেবুর টুকরোগুলো দিয়ে একবার চালিয়ে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিন। দেখবেন আর দুর্গন্ধ আসবে না।

এইচএন/এমএস

Advertisement