বিনোদন

বশির আহমেদের শেষ প্রার্থনা সংগীত গাইলেন ভাই-বোন

খ্যাতিমান সঙ্গীতব্যক্তিত্ব বশির আহমেদ ২০১১ সালে একটি ‘প্রার্থনা সঙ্গীত’ লিখেছিলেন ও সুর করেছিলেন। কিন্তু গানটি প্রকাশ করে যেতে পারননি তিনি। এবার সেই অপ্রকাশিত গান নিয়ে কণ্ঠে তুলেছেন মেয়ে হুমায়রা বশির ও ছেলে রাজা বশির।

Advertisement

‘মওলা জানে আল্লাহ জানে’ শীর্ষক সেই প্রার্থনা সঙ্গীতটি সম্প্রতি রেকর্ড হয়েছে ভাইবোনের কণ্ঠেই। গতকাল ১৯ এপ্রিল ছিলো বশির আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। এই উপলক্ষেই বাবাকে উৎসর্গ করে গানটি গেয়েছেন তারা। নিজেদের হোম স্টুডিও সারগাম সাউন্ড ষ্টেশনে রাজা বশিরের সঙ্গীতায়োজনের ধারণ করা হয় গানটি। আধ্যাতিক ধারার এই গানে অষ্ট্রেলিয়া থেকে গীটার বাজিয়েছেন স্টিভ শংকর।

১৮ নভেম্বর ১৯৩৯ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন বশির আহমেদ। ২০১৪ সালের ১৯ এপ্রিল ঢাকায় মৃত্যুবরণ করেন তিনি। শুধু শিল্পীই নন বশির আহমেদ একজন গানের ওস্তাদ, সুরকার এবং গীতিকারও ছিলেন । বি এ দ্বীপ নামে বাংলাদেশ বেতারে অনেক গান লিখেছেন তিনি। সেই সব গান গেয়েছেন অনেক শিল্পী।

হুমায়রা বশির বলেন, ‘সারা পৃথিবীর এখন যে অবস্থা তাতে মহান আল্লাহ দরবারে সবার প্রার্থনা করা ছাড়া উপায় নেই। সেই বিবেচনা থেকে আল্লাহর রহমত প্রত্যাশা করেই আব্বুর রেখে যাওয়া গানটি আমরা ভাইবোন মিলে গাইলাম। আশা করি শুনলে সবাই মুগ্ধই হবেন। গতকালই গানটি আমরা সারগাম সাউন্ড ষ্টেশন ইউটিউব চ্যানেলে রিলিজ করেছি।’

Advertisement

এদিকে মৃত্যবার্ষিকী উপলক্ষে পারিবারিক ভাবেই দোয়া করেছেন তারা। উল্লেখ্য অনেককে গান শিখিয়েছেন তিনি। তার শিষ্যদের মধ্যে দেশের জনপ্রিয় দুই সঙ্গীতশিল্পী রয়েছেন-তাদের একজন বেবী নাজনীন আরেকজন কনক চাঁপা।

এমএবি/এমএস