ধর্ম

করোনায় মারা যাওয়া ইসলামিক স্কলারের অন্তিম উপদেশ

মুস্তফা যায়েদ। আলজেরিয়ার প্রখ্যাত ইসলামিক প্রচারক (দাঈ)। তিনি বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হন এবং মারা যান। এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর তিনি মুসলিম উম্মাহর উদ্দেশ্যে করোনা সম্পর্কে জীবনের অন্তিম মূহূর্তে মূল্যবান কিছু উপদেশ রেখে যান। যা প্রতিটি মুসলিমের জন্য সঠিক পথে চলার পাথেয়।

Advertisement

মহামারি করোনা মারা যাওয়া এ ইসলামিক স্কলারের আরবি অমূল্য নসিহতগুলো অনুবাদ করে নিজের ফেসবুক পেজে তুলে ধরেছেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুসতাক আলী। তা হুবহু তুলে ধরা হলো-

হে ভাইয়েরা!তোমরা তোমাদের সন্তানদের শিখাও যে:করোনা ভাইরাস আল্লাহর বহু সৃষ্টির একটি। এটি আল্লাহর মহিমা ও গুণ বর্ণনা (তাছবিহ) করতে থাকে। কিন্তু আমরা কেউই তা বুঝি না।

তাদেরকে এও শিখাও যে:আল্লাহর এ সৈনিকটি সিরাতুল মুস্তাক্বীম তথা ইসলামের সরল পথ থেকে আমাদেরকে বিচ্ছ্যুত করতে আসেনি বরং আমদেরকে বিশুদ্ধ সে পথেই ফিরিয়ে নিতে এসেছে ।

Advertisement

তাদেরকে আরো বলো যে:আল্লাহর এ সৈনিকটি আমাদের মুমিন অন্তরে ভয়-ভীতি সৃষ্টির জন্য আসেনি বরং তাতে প্রবোধ দেয়ার জন্য এসেছে। আমাদের নবীদের কন্টকাকীর্ণ পথের অপরপ্রান্তে থাকা সুখের সুসংবাদ জানাতে এসেছে। যে পথে চললে আল্লাহ বলেন-‘ভয় পেয়ো না আমি তো আছি, যে পথে চললে বান্দাহ বলে উঠে নিশ্চয় আমার প্রভু আমাকে পথ দেখাবেন।’

তাদেরকে আরও বলো যে:আল্লাহর এ সৈনিকটি কেবল মাস্ক পরা, হাত কিংবা শরীর ধৌত করা শিখাতে আসেনি বরং আল্লাহ-ভীতির লেবাস পরা এবং যাবতীয় অনাচার থেকে অন্তর পরিষ্কার করা শিখাতে এসেছে।

তাদেরকে এও শিখাও যে:আল্লাহর এ সৈনিকটি মৃত্যুকে সাথে নিয়ে আসেনি বরং মৃত অন্তরের জীর্ণতার কড়া নাড়তে এসেছে এবং মৃত্যু আসার আগেই জেগে উঠার কথা স্মরণ করিয়ে দিতে এসেছে।

তাদেরকে বলো যে:আল্লাহর এ সৈনিকটি আমদেরকে কাযা রোজা আদায় করা, নামাজের ত্রুটি সুধরানো এবং আলমারীতে পরিত্যাক্ত কুরআনের তেলাওয়াত শুরু করার সুযোগ নিয়ে এসেছে। আল্লাহ মুসিবত রূপে তাকে (করোনাকে) পাঠিয়েছেন যাতে আবার করুণা ভিক্ষার হাত কেবল তার দিকে উত্তোলিত হয়।

Advertisement

তাদের জানিয়ে দাও যে:‘আল্লাহর তাঁর পথে সর্বস্বত্যাগকারীদের সাক্ষাৎ পেতে এবং বেখেয়াল অন্তরকে পথ দেখাতে উৎসুক হয়ে আছেন’ - অল্প এ সময়ে আল্লাহর সৈনিকটি এ বার্তাই দিতে এসেছে।

অবশেষে তোমরা একটা কথা হৃদগত করে নাও; তা হলো: ‘সদকা’ বা দান গোনাহের উত্তাপকে প্রশমিত করে ঠিক যেমন পানি নিভিয়ে দেয় আগুনকে । আর দু‘আ তো তাক্বদীরের পথ-পরিক্রমায়ও পরিবর্তন আনতে পারে। সুতরাং তোমরা স্রষ্টার পথরেখা অনুসরন করে নিরাপদে থাক।

উল্লেখ্য, আলজেরিয়ার ইসলামিক স্কলার তার অমূল্য এ নসিহতে করোনাভাইরাসকে মহান আল্লাহর সৈনিক হিসেবে আখ্যায়িত করেছেন।

আলজেরিয়ার প্রয়াত ইসলামিক স্কলারের অমূল্য উপদেশগুলো মুমিন মুসলমানের আমলের জন্য অনেক উপকারি। যার আমল তাকে ইসলামের সুন্দর, কল্যাণ ও আলোকিত জীবনের সন্ধান দিতে পারে।

বৈশ্বিক মহামারি করোনায় আক্রান্ত হয়ে আলজেরিয়ার এ ইসলামিক স্কলার ও দাঈ মুস্তফা জায়েদ ১ এপ্রিল ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আল্লাহ তা’আলা ইসলামের প্রচারক মুস্তফা জায়েদকে শাহাদাতের মর্যাদা দান করেন। জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করেন। আমিন।

এমএমএস/এমকেএইচ