বিনোদন

জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী শিল্প নির্দেশক ফারুক আর নেই

না ফেরার দেশে চলে গেলেন ঢাকাই সিনেমার খ্যাতিমান শিল্প নির্দেশক ও পরিচালক মহিউদ্দীন ফারুক। আজ শুক্রবার দুপুরে নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...।

Advertisement

গুণী এই শিল্প নির্দেশকের মৃত্যুে খবরটি নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। শোনা যাচ্ছেন কয়েক দিন থেকে সর্দি কাশিতে ভুগছিলেন ফারুক। করোনার উপসর্গ থাকলেন তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন কী না এই বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

পরিচালক সমিতির সাংগঠনিক সম্পাদক অপূর্ব বলেন, ‘ গতকাল রাতে তার একটু সর্দি-কাশি হয়েছে ফারুক ভাইয়ের। এই কারণে আইইডিসিআর-এ নমুনা পাঠানো হয়েছে। এখনো রিপোর্ট পাওয়া যায়নি। মরহুমের আত্মার শান্তি কামনা করছি। সবাই তার জন্য দোয়া করবেন।’

মহিউদ্দীন ফারুক চিত্র নির্দেশক ও অভিনেতাও। তিনি বসুন্ধরা (১৯৭৭), ডুমুরের ফুল (১৯৭৮), পিতা মাতা সন্তান (১৯৯১), পদ্মা নদীর মাঝি (১৯৯৩), দুখাই (১৯৯৭), মেঘলা আকাশ (২০০১) এবং অবুঝ বউ (২০১০) চলচ্চিত্রের জন্য মোট সাতবার শ্রেষ্ঠ শিল্প নির্দেশকের পুরস্কার লাভ করেন।

Advertisement

এছাড়াও শরৎচন্দ্রের উপন্যাস অবলম্বনে‌ ‘বিরাজ বৌ’ নামে একটি চলচ্চিত্র পরিচালনা করেন। স্টামফোর্ড ইউনিভার্সিটি'র ডিপার্টমেন্টাল চেয়ারম্যানের দায়িত্বরত ছিলেন। ১ মার্চ ১৯৪২ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন এই সাংস্কৃতিক ব্যক্তি। তিনি ছিলেন ২ ছেলে ও ১ মেয়ের জনক।

এমএবি/এলএ/পিআর