আন্তর্জাতিক

জাপানে আক্রান্ত ৯ হাজার ছাড়িয়েছে

চীন থেকে বর্তমানে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্সের মতো দেশগুলোও এই ভাইরাসের সঙ্গে পেরে উঠছে না।

Advertisement

এখন পর্যন্ত ২০ লাখ ৮৪ হাজার ৭২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। করোনা প্রাণ কেড়ে নিয়েছে ১ লাখ ৩৪ হাজার ৬৮৫ জনের। ইতোমধ্যেই চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছে ৫ লাখ ১৫ হাজার ৪৫০ জন।

এদিকে, জাপানে নতুন করে আরও প্রায় ৫শ জন প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, নতুন করে আরও ১৭ জনের প্রাণহানি ঘটেছে।

ফলে এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৯ হাজার ২৯৪। এর মধ্যে ৭১২ জন দেশটিতে নোঙ্গর করা ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীর।

Advertisement

এখন পর্যন্ত জাপানে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৭৮ জন। এর মধ্যে ১২ জন ডায়মন্ড প্রিন্সেসের। অপরদিকে ইতোমধ্যেই চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছে ৯০১ জন। তবে ১৬৮ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

জাপানে প্রথমদিকে আক্রান্তের সংখ্যা কম থাকলেও গত কয়েক সপ্তাহে আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। এদিকে, সময় মতো প্রয়োজনীয় পদক্ষেপ না নিতে পারায় ইতোমধ্যেই সমালোচনার মুখে পড়তে হয়েছে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে।

এদিকে, বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন যে, দেশটিতে আক্রান্তের সংখ্যা নিয়ে সরকার যে হিসাব দিচ্ছে প্রকৃত সংখ্যা তার চেয়ে কয়েকগুণ বেশি।

টিটিএন/জেআইএম

Advertisement