আন্তর্জাতিক

৬ মাসের বেতনের ২০ শতাংশ দান করছেন নিউজিল্যান্ডের মন্ত্রীরা

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন এবং তার সরকারের মন্ত্রীরা তাদের আগামী ছয় মাসের বেতনের ২০ শতাংশ দান করছেন। করোনাভাইরাসের কারণে যে মহামারি পরিস্থিতি তৈরি হয়েছে তাতে অর্থনীতিতে বড় প্রভাব পড়েছে।

Advertisement

এমন পরিস্থিতিতে দেশের করোনা পরিস্থিতি নিয়ে বিভিন্ন কার্যক্রমের জন্য দেশটির মন্ত্রীরা তাদের বেতনের একটা অংশ দান করার সিদ্ধান্ত নিয়েছেন। তাদের আগামী ছয় মাসের বেতন থেকে ২০ শতাংশ অর্থ করোনার বিস্তাররোধে বিভিন্ন কার্যক্রমে কাজে লাগানো হবে।

শুরু থেকেই করোনার বিস্তাররোধে কঠোর পদক্ষেপ নিয়েছে নিউজিল্যান্ড। দেশজুড়ে অনেকদিন ধরেই লকডাউন চলছে। এর মধ্যেই লকডাউনের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে।

শুধু তাই নয়। করোনার প্রকোপ ঠেকাতে শুরু থেকেই কড়াকড়ি আরোপ করেছে দেশটি। বিদেশফেরত নাগরিকদের সেখানে ১৪ দিনের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সেখানে সব ধরনের জনসমাগমে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

Advertisement

গত তিন সপ্তাহ ধরে সব ধরনের অফিস, স্কুল এবং অপ্রয়োজনী সব প্রতিষ্ঠানের সেবা বন্ধ রাখা হয়েছে। ফলে দেশটির অর্থনীতিতে এর প্রভাব পড়ছে।

এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জেসিন্ডা বলেন, আমরা এমন একটি অবস্থানে আছি যেখানে আমাদের বিভিন্ন পদক্ষেপ নিতে হচ্ছে এবং সে কারনেই আমরা তা করছি।

বুধবারের হিসাব অনুযায়ী দেশটিতে নতুন করে আরও ২০ জন করোনায় আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৮৬।

এখন পর্যন্ত দেশটিতে নয়জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে এবং তিনজনের অবস্থা গুরুতর। তারা হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।

Advertisement

টিটিএন/জেআইএম