বিনোদন

শেষ ইচ্ছে পূরণ হলো না, মারা গেলেন জাপানের নির্মাতা

না ফেরার দেশে চলে গেলেন জাপানের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা নোবুহিকো ওবায়াশি। তার বয়স হয়েছিলো ৮০ বছর। ওবায়াশির সর্বশেষ সিনেমা ‘ল্যাবিরিন্থ অব সিনেমা’র অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয় ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি। তার শেষ ইচ্ছের কথা শুনলে অবাক হতে হয়।

Advertisement

নোবুহিকো ওবায়াশির ইচ্ছে ছিলো তার নির্মিত শেষ চলচ্চিত্রটি মুক্তি পাবে তার মৃত্যু দিনে। সব কিছুই ঠিক করে রেখেছিলেন তিনি। জীবনের শেষ চলচ্চিত্র ‘ল্যাবিরিন্থ অব সিনেমা’ নির্মাণ করেছিলেন। গুণী এই নির্মাতা মারা গেছেন শুক্রবারে।

নোবুহিকোর ইচ্ছে অনুযায়ি চলচ্চিত্রটি শুক্রবার মুক্তি পায়নি। কারণ করোনাভাইরাসের কারণে বন্ধ এখন জাপানের সব সিনেমা হল। তবে মৃত্যুর আগেই এই চলচ্চিত্রটির জন্য সম্মান পেয়েছেন তিনি।

২০১৯ সালে টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ল্যাবিরিন্থ অব সিনেমা’ প্রদর্শিত হয়েছিল। সেই উৎসবে তাকে সম্মান করে খেতাব দেওয়া হয় ‘সিনেমাটিক ম্যাজিসিয়ান’।

Advertisement

২০১৬ সালে নোবুহিকো ওবায়াশির ক্যান্সার ধরা পড়ে। সেই সময় চিকিৎসকরা বলেছিলেন ৩ মাস বাঁচবেন তিনি। তবে এরপরও আরও চার বছর বেঁচেছেন তিনি। ১৯৩৮ সালে ছিল তার জন্ম। জন্মের পরপরই তিনি দেখেছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা।

নোবুহিকো ওবায়াশির বিখ্যাত সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘হাউজ’ (১৯৭৭), ‘আই আর ইউ, ইউ অ্যাম মি’ (১৯৮২), ‘দ্য গার্ল হু লিপ্ট থ্রু টাইম’ (১৯৮৩), ‘লোনলি হার্ট’ (১৯৮৫), ‘দ্য ড্রিফ্টিং ক্লাসরুম’ (১৯৮৭), ‘সামুরাই কিডস’ (১৯৯৩), ‘কাস্টিং ব্লোসোমস টু দ্য স্কাই’ (২০১২), ‘সেভেন উইকস’ (২০১৪), ‘হানাগামাতি’ (২০১৭), ‘ল্যাবিরিন্থ অব সিনেমা’ (২০১৯) ইত্যাদি।

এমএবি/এমকেএইচ

Advertisement