ধর্ম

করোনায় সর্বাধিক ১০০ মুসলিমের মৃত্যু ইতালিতে!

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ছুঁই ছুঁই। মৃতের সংখ্য লাখ পেরিয়েছে। সবচেয়ে বেশি লোক মারা গেছে ইউরোপের দেশ ইতালিতে। মহামারি করোনা ভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বিপর্যস্ত ইটালি। সবচেয়ে বেশি মুসলিমও মারা গেছে এ দেশটিতে।

Advertisement

আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, দেশটিতে করোনায় সংক্রমণ দেখা দেয়ার পর থেকে এ ভাইরাসে মুসলিমদের মৃত্যুর সংখ্যা ১০০ ছাড়িয়েছে।

ইউরোপের এ দেশটিতে ১৪ লাখেরও বেশি মুসলিমের বসবাস। করোনায় আক্রান্ত হয়ে ১০০ জন মুসলিম মারা গেছে মর্মে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির মুসলিম কমিউনিটি।

ইতালির মুসলিম কমিউনিটি ইউনিয়নের সভাপতি ডা. ইয়াসিন লাফরাম জানান, ইতালির উত্তরাঞ্চলীয় শহরে মুসলিম অধিবাসীদের মৃতের সংখ্যা বেশি। তবে পুরো দেশজুড়ে মুসলিমদের মৃত্যের সংখ্যা প্রায় ১০০'র মতো।

Advertisement

প্রথম দিকে লোক সমাগম নিষিদ্ধ থাকায় মৃত মুসলিমদের লাশ বাড়িতে পড়েছিল। সে সময় তাদের জানাজা ছাড়াই লাশ দাফন করা হয়।

করোনা সংক্রমণের প্রথম দিকে মৃতদের সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুস্পষ্ট কোনো দিকনির্দেশনা না থাকার কারণে আতঙ্কিত হয়ে মৃত মুসলিমদেরও গোসল দেয়া হয়নি।

ইতালিতে মুসলিমদের জন্য আলাদা কোনো কবরস্থানও ছিল না। সে কারণে করোনায় মৃত মুসলিমদের দাফনে দেখা দেয় সংকট। অবশেষে দেশটির সরকার মুসলিমদের দাফনের জন্য পৃথক স্থান নির্ধারণ করে দেয়।

কবরস্থান নির্ধারণ হওয়ার পর প্রথম দিকে মৃত ‍মুসলিমদের জানাজা ছাড়াই দাফনের সিদ্ধান্ত দেয় ইতালিস্থ ওলামা পরিষদ। তাদের সিদ্ধান্তের আলোকে সেভাবেই কয়েকজন মুসলিমকে জানাজা ছাড়াই দাফন দেয়া হয়।

Advertisement

করোনায় মৃতদের সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে যখন জানানো হয় যে, ‘মৃত্যুর কিছু সময় পরই করোনাভাইরাসের সংক্রমণের কার্যক্ষমতা হ্রাস পায় তখন থেকেই যথাযথ নিরাপত্তার সঙ্গে দূর থেকে পাইপের সাহায্যে মুসলিম মৃতদের গোসলের ব্যবস্থা গ্রহণ করা হয়। গোসলের পর মৃত ব্যক্তিকে কাফনের জন্য নির্ধারত পলিথিনে মুড়িয়ে কবরস্থানে দাফন করা হয়।

প্রথম দিকে জানাজা গোসল না হলেও এখন দূর থেকে গোসল, জানাজা ও দাফনের বিষয়টি নিশ্চিত করেছে দেশটির মুসলিম কমিউনিটি বলেও জানায় গণমাধ্যমটি।

তবে ইতালিতে করোনায় আক্রান্তের সংখ্যা বেশি হলেও বর্তমানে মুসলিমদের সংক্রমণ ও মৃত্যু সংখ্যা প্রথম দিকের তুলনায় অনেক কম বলেও জানায় তারা।

উল্লেখ্য, ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছ ১ লাখ ৪৭ হাজার ৫৭৭ জন। এ থেকে সুস্থ হয়েছেন ৩০ হাজার ৪৫৫ জন। শতাধিক মুসলিমসহ মোট মারা গেছে ১৮ হাজার ৮৪৯ জন। বিশ্বে সর্বাধিক মৃত্যুবরণকারী দ্বিতীয় দেশ হলো মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে মারা গেছে ১৮ হাজার ৭৪৭ জন। ১৬ হাজার ৮১ জন মারা গেছে স্পেনে।

এমএমএস/পিআর/জেআইএম