ধর্ম

তওবা করে পরিশুদ্ধ হই

হে দয়াময় প্রভু, তোমার শ্রেষ্ঠ সৃষ্টি আজ মহাবিপদগ্রস্ত, করোনার আক্রমণে দিশেহারা। এখন কেবলমাত্র তুমিই পার বিশ্বমানবতাকে রক্ষা করতে। আমরা দুর্বল, জানা-অজানা কত পাপই না করেছি। তুমি আমাদের ক্ষমা করে তোমার কৃপার চাদরে আবৃত করে নাও।

Advertisement

আমরা যেহেতু দুর্বল, তাই আমাদের ভুলভ্রান্তি হবে বলেই আল্লাহপাক তওবার ব্যবস্থা করেছেন। যাতে আমরা অনুতপ্ত হয়ে আল্লাহ-তাআলার কাছে ক্ষমা কামনা করি। আল্লাহ-তাআলা চান, বান্দারা যেন তাদের ভুলের জন্য ক্ষমা চান এবং তওবা করেন।

মহান আল্লাহ-তাআলা কুরআনুল করিমে ইরশাদ করেন, ‘আল্লাহ কেবল তাদের তওবাই গ্রহণ করেন, যারা অজ্ঞতাবশত মন্দ কাজ করে ফেলার পরপরই তওবা করে। আল্লাহ অনুগ্রহভরে এদেরই তওবা গ্রহণ করে থাকেন। আল্লাহ সর্বজ্ঞ ও পরম প্রজ্ঞাময়’। (সুরা আন নিসা: আয়াত ১৭)

অপর এক স্থানে মহান আল্লাহ-তাআলা বলেন, ‘আর যারা আমার আয়াতসমূহে ঈমান আনে তারা যখন তোমার কাছে আসে তখন তাদের বল, তোমাদের ওপর শান্তি বর্ষিত হোক! তোমাদের প্রভু-প্রতিপালক তোমাদের প্রতি কৃপা করাকে নিজের জন্য কর্তব্য বলে স্থির করে নিয়েছেন। এর ফলে তোমাদের যে-ই অজ্ঞতাবশত মন্দ কাজ করে, এরপর তওবা করে এবং নিজেকে শুধরে নেয় (সে যেন মনে রাখে) নিশ্চয় তিনি ক্ষমাশীল ও বারবার কৃপাকারী’ (সুরা আল আনআম: আয়াত ৫৪)

Advertisement

হাদিসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হে ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি অনুতপ্ত হয়ে আল্লাহর দিকে প্রত্যাবর্তন করে অর্থাৎ তওবা করে আল্লাহও তার প্রতি দয়া করেন’। (বুখারি ও মুসলিম)

অপর এক হাদিসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হে ওয়া সাল্লাম বলেছেন, ‘নিশ্চয় আল্লাহ বান্দার তওবা কবুল করেন যে যাবৎ না তার প্রাণ ওষ্ঠাগত হয়’। (তিরমিযি ও ইবনে মাজাহ)

পরিশেষে....আমরা যারা জীবনে বিভিন্ন ভুলভ্রান্তি ইতোমধ্যে করে ফেলেছি, মনে মনে ভাবছি, আমি তো গোনাহগার বান্দা, অনেক পাপ হয়ে গেছে, এখন পুণ্য করা আমার কোনো কাজে আসবে না। এমন যারা ভাবছি, তারা ভুল করছি, আল্লাহ ক্ষমাশীল। তিনি চাইলে আমাদের সমস্ত পাপ ক্ষমা করে দিয়ে সকল প্রকাল বালা-মুসিবত থেকে রক্ষা করবেন।

তবে হ্যাঁ, আমরা যেহেতু ভুল করেছি, তাই আমাদেরকে তার দরবারে আকুতি-মিনতির সাথে ক্ষমা চাইতে হবে, তওবা করতে হবে। আর এমন তওবা যে, আমার দ্বারা আর কোনো খারাপ কাজ সংঘটিত যেন হতেই না পারে।

Advertisement

তাই আসুন না, আমরা আমাদের পাপসমূহের জন্য আল্লাহ-তাআলার কাছে ক্ষমা চেয়ে পবিত্র হওয়ার চেষ্টা করি। হে দয়াময় প্রভু! তুমি তোমার শ্রেষ্ঠ সৃষ্টিকে করোনার আক্রমণ থেকে রক্ষা কর আর ক্ষমা কর বিশ্ববাসীকে।

বিএ