ফিচার

করোনাভাইরাস: শিশুরা কতটা ঝুঁকিপূর্ণ?

বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এতে বড়দের পাশাপাশি শিশুরাও আক্রান্ত হচ্ছে। তবে শিশুদের ক্ষেত্রে করোনাভাইরাসের ঝুঁকি কতটা? তা জানিয়েছেন ভারতের ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ পেডিয়াট্রিক বিভাগের প্রধান ডা. জয়দেব রায়-

Advertisement

শিশুদের করোনাভাইরাসের ঝুঁকি তুলনামূলকভাবে কম। তবে শিশুদের ক্ষেত্রে উপসর্গগুলো খুবই কম থাকে। অনেক ক্ষেত্রে তা বোঝা যায় না। আর তাই চিকিৎসকের কাছেও সঠিক সময়ে যাওয়া হয় না। শিশুরা যেহেতু মা-বাবা, দাদা-দাদির কাছেই বেশিরভাগ থাকে; সেক্ষেত্রে শিশুদের থেকে সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকে তাদের। যাদের ঝুঁকি অনেকটাই বেশি।

তাই খুব ছোট বাচ্চাদের বারবার হাত ধুয়ে দিতে হবে। যারা হামাগুড়ি দেয়, যাদের আঙুল মুখে দেওয়ার অভ্যাস রয়েছে, তাদের ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে মা-বাবাকে। বাড়িতে শিশু থাকলে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতেই হবে।

তাছাড়া এ সময়ে শিশুরা গৃহবন্দি। তাই পড়াশোনার সঙ্গে সঙ্গে শিশুদের সময় দিতে হবে মা-বাবাকে। তাদের সঙ্গে খেলাধুলা, গল্পের বই পড়া, ভালো সময় কাটানোর দিকে নজর রাখতে হবে।

Advertisement

মনে রাখবেন, করোনাভাইরাসকে এখনো ফুড বোর্ন বলা হচ্ছে না। তবুও ঘরে শিশু থাকলে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। যে পাত্রে খাবার থাকবে, সে পাত্রটি, নিজের হাত, পাত্র যেখানে থাকবে; সে জায়গাটিও পরিষ্কার করতে হবে।

এসইউ/এমএস