ফিচার

বিশ্বের প্রথম ‘লকডাউন’ হয়েছিল যে কারণে

বিশ্বজুড়ে কারোনাভাইরাসের আক্রমণের ফলে দিশেহারা মানুষ। বদলে গেছে জীবনযাপন। তৈরি হয়েছে নতুন নতুন বিধি-নিষেধ। কোয়ারেন্টাইন, আইসোলেশন, লকডাউন- এর মতো অনেক শব্দ জেনেছে বিশ্ববাসী। তবে এর আগেও লকডাউন হয়েছিল। বিশ্বের প্রথম লকডাউন সম্পর্কে জানবো আজ-

Advertisement

লকডাউনের সহজ অর্থ ‘জরুরি প্রয়োজন ছাড়া সব কিছুই বন্ধ থাকবে।’ ফলে করোনা রোধে দেশে দেশে এখন লকডাউন চলছে। বাংলাদেশের মাদারীপুর জেলার শিবচর উপজেলাও প্রথম লকডাউন করা হয়েছে। কিন্তু বিশ্বে প্রথম লকডাউন কোথায় হয়েছিল জানেন?

জানা যায়, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাসী হামলা হয়। সেই হামলায় সেন্টারটি ভেঙে পড়ার পর আমেরিকায় প্রথম লকডাউন ঘোষণা করা হয়েছিল। এই ঘটনায় আনুমানিক ৩ হাজার মানুষ মারা যান। এরমধ্যে ২,৭৫০ জন নিউইয়র্কে, ১৮৪ জন পেন্টাগনে, ৪০ জন পেনসিলভ্যানিয়ায় মারা যান।

এছাড়া উদ্ধারকাজ চালাতে গিয়ে ৪ শতাধিক পুলিশ কর্মকর্তা ও অগ্নিনির্বাপককর্মী প্রাণ হারান। এ হামলার মূলে ছিলেন আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন।

Advertisement

হামলার কয়েক মাসের মধ্যেই আল কায়েদার অনেক নেতাকে হত্যা ও বন্দি করা হয়। টুইন টাওয়ার হামলার প্রায় ১০ বছর পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নির্দেশে ২০১১ সালের ২ মে পাকিস্তানের অ্যাবটাবাদের একটি বাড়িতে অভিযান চালিয়ে লাদেনকে হত্যা করে মার্কিন নেভি সিল সদস্যরা।

এরপর ২০১৩ সালে বোস্টন এবং ২০১৫ সালে প্যারিসে হামলার পর ব্র্যাসেলসে লকডাউন ঘোষণা করে হয়েছিল। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এ পর্যন্ত বহু দেশ ও শহর লকডাউন করা হয়েছে।

এসইউ/জেআইএম

Advertisement