আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত ৬৫, মোট ৫৭৯

ইন্দোনেশিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে আরও ৬৫ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫৭৯ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা আছমাদ ইউরিয়ান্ত এ তথ্য নিশ্চিত করেছেন। দেশটিতে এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যু হয়েছে।

Advertisement

ইন্দোনেশিয়ায় এখন পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩০ জন। প্রথমদিকে করোনায় আক্রান্তের সংখ্যা কম থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে আক্রান্তের সংখ্যা বাড়ছেই।

এর আগে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো জাতির উদ্দেশে টেলিভিশনে দেওয়া এক ভাষণে বলেছেন, বাড়ি বাড়ি গিয়ে করোনাভাইরাসের পরীক্ষা করা হবে।

তিনি বলেন, যেসব এলাকায় করোনায় আক্রান্ত রোগী রয়েছে সেখানে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। আমরা বাড়ি বাড়ি গিয়ে লোকজনের স্বাস্থ্য পরীক্ষা করব। দক্ষিণ জাকার্তার আক্রান্ত এলাকাগুলোর কথা উল্লেখ করলেও তিনি অন্যান্য এলাকার বিষয়ে কিছু বলেননি।

Advertisement

ইন্দোনেশিয়া বিশ্বের চতুর্থ বৃহত্তম জনবহুল দেশ। গত ২ মার্চ দেশটিতে প্রথম দু'জনের করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যায়। তবে করোনাভাইরাস নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ না নেওয়ায় যথেষ্ট সমালোচনার মুখে পড়েছে সরকার।

জনবহুল দেশটিত ২৭ কোটি মানুষের বসবাস। করোনার বিস্তার ছড়িয়ে পড়লে ভয়াবহ পরিস্থিতির উদ্ভব হবে। তখন কোনো ভাবেই এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।

ইতোমধ্যেই চীন, ইতালি, ইরান, স্পেনে করোনার তাণ্ডব দেখেছে বিশ্ব। দেশগুলো রীতিমত যুদ্ধ করেও পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছে না। এখন পর্যন্ত ১৯২টি দেশে হানা দিয়েছে করোনা। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে এবং মৃত্যু ইতালিতে। অন্যান্য দেশেও আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। এক ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়েছে বিশ্ব।

টিটিএন/এমকেএইচ

Advertisement