সাহিত্য

৩ দেশে চলছে মাহফুজা বিউটির চিত্র প্রদর্শনী

চিরন্তন আর্ট গ্রুপের দ্বিতীয় আন্তর্জাতিক প্রদর্শনী শুরু হয়েছে আমেরিকার ক্যালিফোর্নিয়ার লসএঞ্জেলস শহরের মোনা নিকো গ্যালারিতে। প্রদর্শনীর নাম ‘শিল্পের কোন সীমারেখা নেই’। আগামী ৩১ মার্চ পর্যন্ত চলবে এ প্রদর্শনী। মাহফুজা বিউটি তার আন্তর্জাতিক শিল্পীবন্ধুদের নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করেন।

Advertisement

জানা যায়, মাহফুজা পৃথিবীর বিভিন্ন দেশে নিজের কাজ নিয়ে প্রদর্শনী করেছেন। মার্চ মাসে তার তিনটি দেশে প্রদর্শনী চলছে। একটি ভারতের রাজস্থানে, আরেকটি আরব আমিরাতের দুবাইয়ে আর তৃতীয়টি লসএঞ্জেলসে।

তিনি মনে করেন, শিল্পকলার কোন সীমারেখা নেই। তাই তিনি পৃথিবীর বিভিন্ন দেশে ঘুরে বেড়াতে চান। সে দেশের শিল্পীদের কাজ সম্পর্কে জানতে চান। তাই শিল্পী মাহফুজা বিউটি ছবি আঁকার পাশাপাশি গড়ে তুলেছেন চিরন্তন আর্ট গ্রুপ নামে আন্তর্জাতিক শিল্পীদের এ সংগঠন। এ সংগঠনের মাধ্যমে তিনি দেশে-বিদেশে নিজের ও শিল্পীবন্ধুদের কাজ তুলে ধরতে চান।

শিল্পী মাহফুজা বিউটি বলেন, ‘এটি প্রথম একজন বাংলাদেশি শিল্পীর সংগঠন। যে আন্তর্জাতিকভাবে বিদেশি শিল্পীদের নিয়ে দেশে-বিদেশে কাজ করে যাচ্ছেন। এ গ্রুপে ভারতীয় শিল্পী গৌতম দাস, নেপালি শিল্পী ডি বি রায়, এন বি গুরুং, মালয়েশিয়ার শিল্পী মোনা কে ভি, নিউজিল্যান্ডসের শিল্পী জিনেটি ওয়াং, আমেরিকার শিল্পী জিম ম্যাথিউ কাজ করে যাচ্ছেন।

Advertisement

গতবছর জুন মাসে এ গ্রুপের প্রথম প্রদর্শনী হয় ভারতের বিড়লা একাডেমি অব আর্ট অ্যান্ড কালচারাল সেন্টারে। সেটি তার শিল্পীবন্ধু গৌতম দাসের আয়োজনে চিরন্তন আর্ট গ্রুপের পরিচালনায় অনুষ্ঠিত হয়। আমেরিকায় এ প্রদর্শনীর আয়োজনে তার সাথে সাহায্য করেন আমেরিকান শিল্পীবন্ধু জিম ম্যাথিউ। জিম আমেরিকার একজন প্রতিষ্ঠিত শিল্পী।

আগামী মে মাসে এ গ্রুপের তৃতীয় প্রদর্শনী হবে নেপালের আর্ট কাউন্সিল গ্যালারিতে। এ জন্য তার সাথে কাজ করে যাচ্ছেন নেপালি বন্ধু শিল্পী ডি বি রায় ও এন বি গুরুং। এ সংগঠনের মাধমে বিভিন্ন দেশে প্রদর্শনীর আয়োজন করা হবে। সে দেশের শিল্প-সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে জানা যাবে। এছাড়া বাংলাদেশের শিল্প-সংস্কৃতিকে বিভিন্ন দেশে তুলে ধরাই এর মূল উদ্দেশ্য।

এসইউ/এমকেএইচ

Advertisement