সাহিত্য

‘আর্কিফরমেন্স’র মোড়ক উন্মোচন ও প্রদর্শনী

ক্রিয়েটো-ডিজাইন রিসার্চ ল্যাবের প্রধান স্থপতি, চলচ্চিত্র নির্মাতা সুমায়া ইসলামের প্রথম বই ‘আর্কিফরমেন্স’র মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় গুলশানের ইডেন ক্যাফেতে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

Advertisement

অনুষ্ঠানে বক্তব্য দেন সাবেক প্রধান স্থপতি ও বুয়েটের সাবেক ডীন শাহ আলম জহিরউদ্দিন, আইএবি’র প্রসিডেন্ট স্থপতি জালাল আহমেদ, স্থাপত্য বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মোহাম্মদ আরেফেন ইব্রাহিম, সহযোগী অধ্যাপক সায়রা মতিন এবং ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী।

ভিডিও বার্তায় শুভেচ্ছা জানান ক্যানসাস স্টেট ইউনির্ভাসিটির অধ্যাপক স্থপতি সালেহ উদ্দিন, এনএমসির পরিচালক ও এএআইএস’র শিক্ষক রিনোদ ওয়াইজার, চলচ্চিত্র সমালোচক ও শিক্ষক হোযে আলবার্তো ভেনুটোলো চিরিনোস, স্থপতি আজিজ মোহিথ এবং স্থপতি মবিনুর রহমান।

মোড়ক উন্মোচন শেষে সুমায়া ইসলাম নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘এক্সপ্যাট’ দেখানো হয়। চলচ্চিত্রটি ‘আর্কিফরমেন্স’র একটি অংশের ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়।

Advertisement

বইটি প্রকাশ করেছে যুক্তরাজ্যের প্রকাশনা সংস্থা এক্সলিব্রিস। বইটি বুক এক্সপো আমেরিকা, লন্ডন, বেইজিং, ফ্রাঙ্কফোর্ট এবং গুয়াডালাহারার ৫টি আন্তর্জাতিক বইমেলায় প্রদর্শিত হবে। এছাড়া অনলাইনশপেও পাওয়া যাবে।

এসইউ/এমকেএইচ