জাতীয়

অনুমতি ছাড়া ডা. জাহাঙ্গীর কবিরের ছবি দিয়ে দারাজের বিজ্ঞাপন

কোনো ধরনের অনুমতি না নিয়ে সোশ্যাল মিডিয়ায় আলোচিত চিকিৎসক জাহাঙ্গীর কবিরের ছবি দিয়ে একটি কোকোনাট ভিনেগারের বিজ্ঞাপন ছাপানো হয়েছে।

Advertisement

এ বিষয়ে ডা. জাহাঙ্গীর কবির বলেন, দারাজের বিজ্ঞাপনে আমার ছবি ব্যবহার করে কোকোনাট ভিনেগারের বিজ্ঞাপন দেয়া হয়েছে। এটার সঙ্গে আমার কোনো সংশ্লিষ্টতা নেই।

জাহাঙ্গীর কবির একজন ফ্যামিলি মেডিসিন, ডায়াবেটিস, অ্যাজমা এবং শ্বাস-রোগ বিশেষজ্ঞ। তিনি বর্তমানে ইন্টারন্যাশনাল প্রাইমারি কেয়ার রেসপিরেটরি গ্রুপ, বাংলাদেমের (আইপিসিআরজি) যুগ্ম সম্পাদক। ইন্টারনেট দুনিয়ায় ব্যাপক জনপ্রিয় এই চিকিৎসক।

গতকাল রোববার রাতে ফেসবুকে বিষয়টি তার নজরে আসে।

Advertisement

রোববার রাতে ফেসবুকের বিজ্ঞাপনটিতে দারাজের একটি ‘অর্গানিক কোকোনাট ভিনেগারের’ বিজ্ঞাপনে ডা. জাহাঙ্গীর কবিরের ছবিসহ প্রকাশ করা হয়। বিজ্ঞাপনের স্ক্রিনশটটি তার একটি ভিডিও থেকে নেয়া হয়েছে। সেই ভিডিওতে জাহাঙ্গীর কবির দর্শকদের উদ্দেশে ভিনেগারের বোতলটি ধরে তাদের পান করার পরামর্শ দিয়েছিলেন।

অনুমতি ছাড়া বিজ্ঞাপন প্রচারের বিষয়ে সোমবার সকালে এক ভিডিওতে জাহাঙ্গীর কবির বলেন, দারাজ অনুমতি ছাড়া আমার ছবি ব্যবহার করছে। এটা খুবই বিরক্তিকর একটি বিষয়। আমি যতটুকু জানলাম কোনো সেলার (বিক্রেতা) এটা করেছে। সবাইকে অনুরোধ করছি আপনারা এটা করবেন না।

তিনি আরও বলেন, ইদানিং দেখলাম আমার নাম ব্যবহার করে বেশ কয়েকটি পেজে পোস্ট দেয়া হচ্ছে। কিন্তু আমার একটাই পেজ, যেখানে আট লাখের ওপর ফলোয়ার আছেন। এর বাইরে আমার নাম ব্যবহার করে অনেক গ্রুপ আছে, সেগুলোতে আমার কোনো সংশ্লিষ্টতা নেই। এ ধরনের ঘটনা খুবই দুঃখজনক।

এ বিষয়ে জানতে চাইলে দারাজের মুখপাত্র তাসমিয়া মোস্তফা জাগো নিউজকে বলেন, দারাজ বাংলাদেশ এমন একটি প্রতিষ্ঠান যা মার্কেটপ্লেস মোডালিটিতে কাজ করে। দারাজ অ্যাপ সচরাচর প্রাথমিকভাবে কোনো পণ্যের বর্ণনা কিংবা ছবি আপত্তিকর হলে তা ফিল্টার করে। দারাজের সঙ্গে বিক্রেতার মার্কেটপ্লেসের চুক্তি আছে, যেখানে স্পষ্ট বলা আছে বিক্রেতা কোনো আপত্তিকর বা অননোমদিত ছবি মার্কেটপ্লেসে প্রদর্শন করতে পারবে না। এই নির্দিষ্ট ক্ষেত্রে, জাহাঙ্গীর কবিরের ছবিসহ অনাকাঙ্ক্ষিত পোস্টটি আমাদের একজন বিক্রেতা কর্তৃক শেয়ার করা হয়েছিল, যা অত্যন্ত দুঃখজনক।

Advertisement

তিনি আরও বলেন, এ ধরনের অননুমোদিত ব্যবহার দারাজ কোনোভাবেই সমর্থন করে না। ইতোমধ্যে দারাজ তাদের ওয়েবসাইট থেকে জাহাঙ্গীর কবিরের ছবি সরিয়ে নিয়েছে। এ ব্যাপারে দারাজ মার্কেটপ্লেস চুক্তি ভঙ্গের জন্য দায়ী বিক্রেতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা যেন পুনরাবৃত্তি না হয়, সে ব্যাপারে দারাজ সচেষ্ট থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে ডা. জাহাঙ্গীর কবিরের সিইও নাজমা জাহান জাগো নিউজকে বলেন, ‘ডা. জাহাঙ্গীর কবির এটার বিরোধিতা করেছেন। তিনি এখন (সোমবার সন্ধ্যা) রোগী দেখছেন। এ বিষয়ে তিনি কোনো মামলা বা লিগ্যাল নোটিশ দেবেন কি- না, তা নিয়ে তার সাথে আমরা রাতে আলোচনা করব।’ এআর/জেএইচ/পিআর