একুশে বইমেলা

বইমেলার নজরুল মঞ্চে বঙ্গবন্ধুর আলোকচিত্র

চলছে অমর একুশে বইমেলা। দরজায় কড়া নাড়ছে মুজিববর্ষ। তাই তো বইমেলায়ও ছাপ পড়েছে মুজিববর্ষের। পুরো মেলায় বঙ্গবন্ধুকে স্মরণ করা হয়েছে কাজে-স্থাপনায়-ব্যানারে। বাংলা একাডেমি চত্বরে চলছে বঙ্গবন্ধুর আলোকচিত্র প্রদর্শন। চলবে মেলার শেষ দিন পর্যন্ত।

Advertisement

বইমেলা বরাবরই দুই অংশে অনুষ্ঠিত হয়। দাপ্তরিক অংশ বাংলা একাডেমি চত্বর। বেসরকারি প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর অবস্থান সোহরাওয়ার্দী উদ্যানে। একাডেমি চত্বরের প্রবেশ পথের সামনেই নজরুল মঞ্চ অবস্থিত। এই নজরুল মঞ্চে এক সময় বইয়ের মোড়ক উন্মোচিত হতো। এখন মোড়ক উন্মোচনের জন্য উদ্যানে ব্যবস্থা রয়েছে। তাই নজরুল মঞ্চ ফাঁকাই পড়ে থাকে।

এবার সেই নজরুল মঞ্চকে ব্যবহার করছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। ডাকসু এ বছর মুজিববর্ষ উপলক্ষে নজরুল মঞ্চে বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের আলোকচিত্র প্রদর্শন করছে। বইমেলার উদ্বোধনী দিন থেকে শুরু করে এ প্রদর্শনী চলবে মেলার শেষ দিন পর্যন্ত।

প্রদর্শনীতে যুবক বঙ্গবন্ধু ও বক্তব্যরত বঙ্গবন্ধু ছাড়াও পরিবারের সঙ্গে, স্ত্রীর সঙ্গে, নেতা-কর্মীদের সঙ্গে, বাবা-মায়ের সঙ্গে তোলা বিভিন্ন ছবি শোভা পাচ্ছে। পাশাপাশি বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীনসহ বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গুরুত্বপূর্ণ বই প্রদর্শিত হচ্ছে।

Advertisement

বইমেলায় ঘুরতে আসা রাবেয়া আক্তার বলেন, ‘বইমেলার আয়োজন এবার অনেক ভালো লেগেছে। অনেক নতুন কিছু যুক্ত হয়েছে। সর্বোপরি বঙ্গবন্ধুকে নিয়ে এমন প্রদর্শনী সত্যিই ভালো লাগার মতো। বাংলাদেশের স্থপতি এ মহান মানুষটি সম্পর্কে আমাদের সবার জানা উচিত।’

আয়োজকদের মধ্যে একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাওহীদ হোসেন অপূর্ব বলেন, ‘বাংলাদেশের ইতিহাস ও বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে সবারই জানা জরুরি। এ দীর্ঘ ইতিহাস স্বল্প পরিসরে ফুটিয়ে তোলা মুশকিল। তারপরও যথাসাধ্য চেষ্টা করা হয়েছে। মেলার শেষ দিন পর্যন্ত এ প্রদর্শনী সবারই ভালো লাগবে বলে আশা করি।’

এসইউ/এমকেএইচ

Advertisement