সাহিত্য

কবি ও গবেষক মাহমুদ টোকন আর নেই

কবি মাহমুদ টোকন কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গত ৪ ফেব্রুয়ারি বিকেল ৫টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৪৯ বছর।

Advertisement

মাহমুদ টোকন ১৯৭১ সালের ১১ মার্চ মাদারীপুরের কালকিনি উপজেলার ভুরঘাটার পুয়ালী গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ শামসুদ্দিন আহমেদ (সালু) মুক্তিযোদ্ধা ছিলেন। তিনি পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, সম্পাদক ও উন্নয়ন গবেষক ছিলেন।

এছাড়া গুলশান হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহত পুলিশ অফিসার রবিউল করিম মানিকগঞ্জ সদর উপজেলায় ‘ব্লুমস কাটিগ্রাম’ প্রতিষ্ঠা করেছিলেন। রবিউল করিমের মৃত্যুর পর কবি মাহমুদ টোকন ‘ব্লুমস’র সঙ্গে নিয়োজিত ছিলেন। তিনি অবিবাহিত ছিলেন।

তার কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘আত্মপ্রকাশ’, ‘জমজ দিনের ঘ্রাণ’, ‘আলো ও অন্ধকারের মাঝখানে’, ‘বিমূর্ত ইস্তেহার’। শিশুতোষ বই ‘আমার আকাশ আমার নদী’। মুক্তিযুদ্ধবিষয়ক উপন্যাস ‘রক্তফুলের দিন’ ও সমকালীন উপন্যাস ‘মাটির স্বর্গ’।

Advertisement

কবির ভাগ্নে ইকরাম হোসেন ফেরদৌস জানান, ৫ ফেব্রুয়ারি সকালে জন্মস্থান কালকিনির ভুরঘাটায় জানাজার পর পারিবারিক কবরস্থানে মাহমুদ টোকনের মরদেহ সমাহিত করা হয়।

এসইউ/এমএস