লাইফস্টাইল

নিয়মিত পেটে মাসাজ করলে কী হয়?

মাসাজ আমাদের শরীরের জন্য উপকারী, সেকথা কম-বেশি সবারই জানা। মাসাজ আমাদের রিল্যাক্স হতে সাহায্য করে, নানারকম মানসিক চাপ থেকে মুক্তি দেয়। সারাদিনের খাটাখাটনি শেষে ক্লান্তি কাটাতেও সাহায্য করে এই মাসাজ। কিন্তু পেটেও যে মাসাজ করা যায়, সেকথা কি জানতেন? বিশেষজ্ঞদের মতে পেটের মাসাজ হলো জাদু থেরাপি। জেনে নিন নিয়মিত পেটে মাসাজ করলে কোন উপকারগুলো মিলবে-

Advertisement

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত পেটের মাসাজ করালে হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। দিনে দুইবার ১৫ মিনিট করে পেটের মাসাজ নিন। কিছুদিনের মধ্যেই উপকার টের পাবেন। পেটের মাসাজ হজম ক্ষমতা অনেকটাই বাড়িয়ে দিতে সাহায্য করে।

গ্যাস্ট্রিকের সমস্য়া থেকে মুক্তি দেয় পেটের মাসাজ। প্রায় সবারই এই সমস্যা দেখা যায়। পেটের মাসাজ এই সমস্যা থেকে আশ্চর্যজনকভাবে নিরাময় করে। এছাড়া মানসিক হতাশা ও উদ্বেগ কাটাতেও পেটের মাসাজ অত্যন্ত কার্যকরী।

কোষ্ঠকাঠিন্যে ভুগে থাকেন বেশিরভাগ মানুষ। আপনারও এই সমস্যা থাকলে পেটের মাসাজ অবশ্যই নিন। এই মাসাজে পেটের সব মাসল রিল্যাক্স হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অনেকটাই মুক্তি পাওয়া যায় নিয়মিত পেটের মাসাজ নিলে। এর ফলে বাওয়েল মুভমেন্ট ভালো হয়।

Advertisement

পিরিয়ডের সময় যে প্রচণ্ড যন্ত্রণা প্রায় সব মেয়েকে সহ্য করতে হয়, তার থেকে আরাম পাওয়া যায় পেটের মাসাজে। গরম পানি দিয়ে পেটে মাসাজ করলে ব্যথা অনেকটাই কমে। এসেনশিয়াল অয়েল দিয়েও পেটে মাসাজ করতে পারেন। পিরিয়ডের দিন কয়েক আগে থেকে পেটের মাসাজ নেয়া শুরু করুন। কষ্ট অনেকটাই কম পাবেন।

ফেমিনা/এইচএন/এমকেএইচ