বিনোদন

ভিডিওতে সাজেদ ফাতেমীর ‘নয়াবাড়ি’

বাংলা লোকগানের জনপ্রিয় ব্যান্ড নকশীকাঁথা ব্যান্ডের ভোকাল সাজেদ ফাতেমীর গাওয়া ‘নয়াবাড়ি’ গানের প্রকাশ হয়েছে লেজার ভিশনের ব্যানারে। ২০১৬ সালে ‘নকশীকাথার গান’ শিরোনামে প্রকাশিত অ্যালবামের এই গানটি সে সময়ে বেশ জনপ্রিয়তা পায়। প্রায় চার বছর পর আসলো গানটির মিউজিক ভিডিও।

Advertisement

সাজেদ ফাতেমী জানান, ‘নকশীকাঁথার গান’ অ্যালবামের তিনটিসহ মোট চারটি গানের মিউজিক ভিডিওর কাজ সম্প্রতি শেষ করেছে লেজার ভিশন। বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী হিসেবে পরিচিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মনোরম লোকেশনে শুটিং করা অন্য গানগুলো হলো-সাত আসমান, চুরি বিদ্যা ও বাংলা ভাষার দুর্গতি।

বাংলা ভাষা নিয়ে গানটির মিউজিক ভিডিও ফেব্রুয়ারিতেই আসছে। ‘নয়া বাড়ি’ শিরোনামে গানটিতে বিশেষ কোরিওগ্রাফিতে অংশ নিয়েছেন প্রান্তিক দেব ও সানজিদা কাজল। ভিডিওটি পরিচালনা করেছেণ তরুণ নির্মাতা খান মাহি।

এদিকে গত ২৫ জানুয়ারি ১৩ পেরিয়ে ১৪ বছরে পা দিয়েছে নকশীকাঁথা ব্যান্ড। দেশের বিভিন্ন অঞ্চলের লোকগান বিশ্বের দরবারে এবং বিশ্বেও নানান দেশের লোকগান এ দেশের দর্শক-শ্রোতাদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে ২০০৭ সালের ২৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে নকশীকাঁথা।

Advertisement

প্রতিষ্ঠার পর থেকে দেশের প্রায় সব অঞ্চলের বহু লোক গান সংগ্রহ করে সেগুলো এ সময়ের উপযোগী করে মঞ্চ ও টেলিভিশনে পরিবেশন করছেন এই ব্যান্ডের সদস্যরা। ২০১৮ সালের নভেম্বর মাসে রাজধানীর আর্মি স্টেডিয়ামে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টে গান পরিবেশন করে নকশীকাঁথা ব্যান্ড।

এই ব্যান্ডের ভোকাল সাজেদ ফাতেমী দেশের বিভিন্ড অঞ্চলের লোকগান নিয়ে গত প্রায় ১৫ বছর থেকে গবেষণা করছেন। দীর্ঘ ২২ বছর দেশের প্রথম সারির ছয়টি পত্রিকায় সাংবাদিকতা করেছেন।

২০১৮ সালে নভেম্বরে তিনি রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ইস্টার্ন ইউনিভার্সিটির পাবলিক রিলেশন্স ডিরেক্টও হিসেবে যোগদান করেন। চাকরী ও গানে সমান মনযোগ তার। ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘নজর রাখিস’ প্রকাশিত হয় ২০০৮ সালে। ওই অ্যালবামের ’ভোরের শিশির’,‘হাটের গোলমাল’, নজর রাখিস’ ভালোবাসার গান ও একশ বছর শিরোনামে গানগুলো বেশ জনপ্রিয়তা পায়।

এরপর আরও অন্তত ২০ টি নতুন গান কম্পোজিশন করেছে নকশীকাঁথা। রোহিঙ্গা সংকট, সীমান্ত উত্তেজনা, ফেলানী হত্যা, সড়ক দুর্ঘটনাসহ বেশ কিছু সংকট নিয়েও গান তৈরি করেছেন ব্যান্ডের ভোকাল সাজেদ ফাতেমী। নকশীকাঁথার উল্লেখযোগ্য গানগুলো হলো- ভালোবাসার মালা, প্রেম নদীতে তুফান ভারী, বাংলা ভাষার দুর্গতি ইত্যাদি।

Advertisement

এমএবি/পিআর