জোকস

আজকের কৌতুক : রাগ করে নকল বিষ খেলো স্ত্রী

রাগ করে নকল বিষ খেলো স্ত্রীবিয়ের পর পল্টুর সংসার তেমন ভালো যাচ্ছিল না। ঝগড়া-ঝাটি লেগেই আছে। একদিন পল্টুর স্ত্রী রাগ করে বাজার থেকে বিষ কিনে এনে খেয়ে ফেলল।

Advertisement

কিন্তু না মরে শরীর খারাপ হয়ে গেল। পল্টু তা দেখে স্ত্রীর সঙ্গে ঝগড়া শুরু করে দিলো। পল্টু রেগে বলল, ‘তোমাকে একশ বার বলেছি, কেনার আগে আসল-নকল দেখে কিনবে! আমার টাকাটাই জলে গেল। কাজটাও হলো না।’

****

চোর দেখে লজ্জায় লুকালেন গৃহকর্তাআরাম করে ঘুমাচ্ছিলেন হাফিজ। এমন সময় চোর ঢুকল তার ঘরে। ঢোকার সঙ্গে সঙ্গে হাফিজের ঘুম ভেঙে গেল। তিনি পা টিপে টিপে আলমারির মধ্যে লুকিয়ে রইলেন।

Advertisement

চোর এদিক-সেদিক ঘুরে চুরি করার মতো কিছু পেল না। অবশেষে আলমারিটা খুলল। ভেতরে হাফিজকে চুপচাপ দাঁড়িয়ে থাকতে দেখে বিস্মিত হলো। চোর বলল, ‘আপনি এখানে কী করছেন ভাই?’ হাফিজ উত্তর দিলো, ‘ভাই আমার ঘরে চুরি করার মতো কিছু নেই। তাই লজ্জায় এখানে লুকিয়ে আছি।’

****

শুকনো কাঠ পরীক্ষার উপায় প্রচণ্ড শীতে বাজার থেকে জ্বালানি কিনলেন কামাল। সবগুলো চাপালেন গাধার পিঠে। তারপর গাধার সঙ্গে হেঁটে হেঁটে রওনা দিলেন। হঠাৎ তার মনে হলো, কাঠগুলো যথেষ্ট শুকনো কি-না?

ভাবতে ভাবতেই ম্যাচের কাঠি জ্বালিয়ে এক টুকরো কাঠের পাশে ধরলেন। সঙ্গে সঙ্গে দাউ দাউ করে জ্বলে উঠল কাঠের আঁটি। আগুনের ভয়ে কামালের গাধা প্রাণভয়ে ছুটল।

Advertisement

কামাল গাধার দিকে তাকিয়ে চিৎকার করে বললেন, ‘ওরে গাধা, তোর জায়গায় আমি থাকলে বাজারের পাশের দীঘিটার দিকে যেতাম!’

এসইউ/জেআইএম