বিনোদন

দাপুটে অক্ষয়, ছকে বন্দী সালমান

গেল বছর বড়দিনে মুক্তি পেয়েছিল সালমান খানের ‘দাবাং থ্রি’। তবে ভারতের রাজনৈতিক অস্থিরতার কারণে তার অন্যান্য সিনেমার মতো এটি তেমন সাড়া ফেলতে পারেনি।

Advertisement

প্রযোজনা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) ইস্যুতে ভারতজুড়ে প্রতিবাদের জেরে ব্যবসার ক্ষতি হয়েছে। তবে ‘দাবাং থ্রি’র এক সপ্তাহ পরে মুক্তি পাওয়া ‘গুড নিউজ’ সিনেমাটি অক্ষয় কুমারের জন্য বছর শেষে একটি সুখবর হয়ে থাকল।

২০১৯ সালে অক্ষয়ের ৪টি সিনেমা- ‘কেশরি’, ‘মিশন মঙ্গল’, ‘হাউসফুল ৪’, ‘গুড নিউজ’ মুক্তি পেয়েছে। শেষ ছবিটি এখনও হলে চলছে। আর ‘কেশরি’ সুপার হিট না হলেও ক্ষতি পুষিয়ে দিয়েছে ‘মিশন মঙ্গল’ ও ‘হাউসফুল ফোর’। সদ্য ১০০ কোটির ক্লাবে পা রেখেছে ‘গুড নিউজ’।

প্রথম দিন থেকেই এ সিনেমাগুলোতে দর্শকের সাড়া ভালো। লক্ষ্যণীয় বিষয়, অক্ষয়ের চারটি ছবিই ভিন্ন ঘরানার। প্রোপাগান্ডা ছবি করে তিনি সমালোচিত হন। তবে বক্স অফিসে তা হিট। পাশাপাশি ‘হাউসফুল ফোর’-এর মতো সিনেমাও ব্যবসা করেছে। এর বেশিরভাগ কৃতিত্ব অক্ষয় কুমারের।

Advertisement

নিজের এই দাপট দেখে হতবাক অক্ষয়। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি নিজেও বিশ্বাস করতে পারি না, আমার ছবি এত টাকার ব্যবসা করেছে।’

তবে যে ফর্মুলার ছবি অক্ষয়ের ক্ষেত্রে চলছে, তা সালমানের ক্ষেত্রে তা চলছে না। গত বছরে ‘দাবাং থ্রি’ ছাড়াও সালমানের ‘ভারত’ সিনেমাটি মুক্তি পায়। এর কপাল ‘রেস থ্রি’র মতো খারাপ না হলেও, এই ছবি আর একটা ‘টাইগার জিন্দা হ্যায়’ও হতে পারেনি। সালমান খানের শেষ সুপার হিট সিনেমা হলো ২০১৭ সালে মুক্তি পাওয়া টাইগারের সিকুয়েল।

এদিকে অ্যাকশন-কমেডি হিরোর তকমা ছেড়ে ‘অল ইন ওয়ান’ প্যাকেজ হয়ে উঠেছেন খিলাড়ি অক্ষয়। কিন্তু সালমান তা করবেন না। কারণ শার্ট ছাড়া ভাইজানকে দেখতেই ভিড় জমান তার ভক্তরা। এমনটাই মনে করেন এই অভিনেতা। তবে জাদু যে চলছে না, তা বুঝতে পারছেন না তিনি! আর বুঝছেন না বলেই সঞ্জয় লীলা বানশালীর সঙ্গে ইগোর লড়াইয়ে তার একটি বড় পরিকল্পনা বাতিল হয়ে গেল। হয়তো এই ছবিতে ছক ভাঙতে পারতেন সালমান। অন্যদিকে অক্ষয়ের আগামী ছবির প্যাকেজও বৈচিত্রপূর্ণ। যশ রাজ ফিল্মসের ব্যানারে পৃথ্বীরাজ চৌহানের চরিত্রে অভিনয় করবেন তিনি।

অক্ষয়ের এক সময়ের হিট পার্টনার ক্যাটরিনা কাইফসহ কৃতী শ্যানন, কিয়ারা আডবাণী, নবাগতা মানুষী চিল্লার, নায়িকা নির্বাচনে কোনো একঘেয়েমি নেই তার। কিন্তু সালমান খান তার ক্যাম্পের বাইরে কাজ করেন না। তার নতুন এন্ট্রি বলতে দিশা পাটানি।

Advertisement

সম্প্রতি বলিউডের সিনিয়রদের মধ্যে অক্ষয় আর সালমানের সিনেমাই আসছে প্রতিবছর। কিন্তু একই ফর্মুলার সিনেমার এমন বিপরীত ফলাফল হয়তো আশা করা যায় না।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

এমএসএইচ/এমএস