সাহিত্য

দুটি সম্মাননা পেলেন দীপংকর দীপক

সাহিত্যিক ও সাংবাদিক দীপংকর দীপক দুটি সম্মাননা পেয়েছেন। সম্প্রতি সাহিত্য-সংস্কৃতি ও সাংবাদিকতায় অবদান রাখার জন্য ‘বিশ্বভরা প্রাণ সম্মাননা’ ও ‘কান্দি ইউনিয়ন যুবসংঘ স্মারক সম্মাননা’ পান।

Advertisement

‘বিশ্বভরা প্রাণ’ সংগঠনটি শিল্প-সাহিত্য চর্চায় দুই বাংলায় ইতোমধ্যে বেশ সুনাম অর্জন করেছে। অন্যদিকে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার ‘কান্দি ইউনিয়ন যুবসংঘ’ প্রতিষ্ঠার রজতজয়ন্তী উৎসব পালন করে।

সম্মাননা সম্পর্কে দীপংকর দীপক বলেন, ‘সুপ্রতিষ্ঠিত দুটি সংগঠনের কাছ থেকে সম্মাননা পেয়ে নিজেকে গর্বিত মনে হচ্ছে। আশা করি এ সম্মাননার মর্যাদা অক্ষুণ্ন রেখে আগামীতেও প্রগতির পথ ধরে চলতে সক্ষম হবো।’

এ পর্যন্ত দীপংকর দীপকের ডজনখানেক বই প্রকাশিত হয়েছে। এরমধ্যে ‘বুনো কন্যা’, ‘নাস্তিকের অপমৃত্যু’ ও ‘ঈশ্বরের সঙ্গে লড়াই’, ‘নিষিদ্ধ যৌবন-প্রথম ও দ্বিতীয় খণ্ড’ পাঠকমহলে প্রশংসিত হয়েছে। গত বইমেলায় প্রকাশ হয়েছে চতুর্থ কাব্যগ্রন্থ ‘হে বঙ্গ’। চলতি বছরে একটি প্রবন্ধের বই প্রকাশ হবে।

Advertisement

এছাড়া ‘অন্ন কিংবা আত্মহত্যা’ শিরোনামে একটি নাটক প্রচারিত হয়েছে। এছাড়া ‘সোনার দেশে জনম আমার মাগো’ শিরোনামের একটি দেশাত্মবোধক গান প্রকাশিত হয়েছে। শিগগিরই আরও দুটি দেশাত্মবোধক গান ও একটি চিত্রকাব্য প্রকাশিত হবে।

সাহিত্যচর্চার স্বীকৃতি হিসেবে এর আগে ‘বেগম রোকেয়া সাহিত্য সম্মাননা’ ও ‘সোনার বাংলা সম্মাননা’সহ বেশ কয়েকটি পুরস্কার লাভ করেছেন।

এসইউ/পিআর

Advertisement