ক্যাম্পাস

ডাকসু ভিপির ওপর হামলায় রাবিতে প্রতিবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরসহ তার সহযোগীদের ওপর ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের হামলার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখার নেতাকর্মীরা। সোমবার (২৩ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এই প্রতিবাদ জানান তারা।

Advertisement

সংগঠনের রাবি শাখার যুগ্ম আহ্বায়ক মোর্শেদুল আলমের সঞ্চালনায় বক্তারা বলেন, বিচারহীনতার সংস্কৃতি চালু হওয়ায় দেশে সন্ত্রাসী কর্মকাণ্ড বেড়েই চলছে। শিক্ষা-গবেষণা বাদ দিয়ে গুণ্ডাদের পোষা হচ্ছে। মুক্তিযুদ্ধের নাম ব্যবহার করে ছাদ থেকে ফেলে দেয়ার মতো ন্যাক্কারজনক ঘটনাও ঘটেছে। ফলে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভয়ের উপত্যকায় পরিণত হয়েছে। ঢাবি প্রশাসন এর বিচার না করতে পারলে তাদের পদত্যাগ করার আহ্বান জানান বক্তারা।

ভারতের এনআরসি বিষয়ে তারা বলেন, এটা শুধু ভারতের অভ্যন্তরীণ বিষয় নয়। এর ভেতরেই লিখিত আছে বাংলাদেশের কথা। তাই এনআরসি বা ক্যাব বাস্তবায়িত হলে রোহিঙ্গা সংকটের মতো বিষফোঁড়া হয়ে দাঁড়াবে। তাই সময় থাকতে ব্যবস্থা নিতে হবে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, পদার্থবিজ্ঞানের অধ্যাপক ড. আবু সালেহ হাসান নকীব, আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ, রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর, ছাত্র ফেডারেশন রাবি শাখার সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন, ছাত্র অধিকার পরিষদ রাবি শাখার যুগ্ম আহ্বায়ক মাজহারুল ইসলাম প্রমুখ।

Advertisement

এর আগে ডাকসু ভিপি ও তার সহযোগীদের ওপর হামলার প্রতিবাদে রোববার (২২ ডিসেম্বর) দিবাগত রাতে মশাল মিছিল করেন রাবির সাধারণ শিক্ষার্থীরা। মিছিলটি রাবি কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছন থেকে শুরু হয়ে শহীদ বুদ্ধিজীবী চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সালমান শাকিল/এমএমজেড/এমএস