জাতীয়

স্বাস্থ্যমন্ত্রীর আইভিএফ উৎপাদন কারখানা পরিদর্শন

মহাখালীর জনস্বাস্থ্য ইনস্টিটিউট কারখানা পরিদর্শন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ (২২ ডিসেম্বর) সকালে পরিদর্শনের সময় তার সাথে ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। জনস্বাস্থ্য প্রতিষ্ঠানের (আইপিএইচ) নানারকম উৎপাদন কারখানাগুলো সরেজমিন পরিদর্শন করেন মন্ত্রী।

Advertisement

পরিদর্শনকালে দেখা যায়, কারখানায় ওরস্যালাইন, ব্লাড ব্যাগসহ অন্যান্য চিকিৎসা সরঞ্জমাদি তৈরি করা হচ্ছে। কারখানা থেকে প্রতি বছর বর্তমানে এক লাখেরও বেশি ব্লাড ব্যাগ তৈরি হচ্ছে; যা দেশের মোট চাহিদার ৭ ভাগের ১ ভাগ পূরণ করছে।

অন্যদিকে ঢাকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট, রংপুর, যশোর, কুমিল্লা আঞ্চলিক অফিস সব মিলিয়ে প্রায় সাড়ে ৩ কোটি খাবার স্যালাইন উৎপাদন করছে; যা গোটা দেশে সরকারি হাসপাতালে বিনামূল্যে প্রদান করা হচ্ছে। পরিদর্শনে আরও দেখা যায় প্রতিষ্ঠানটিতে বছরে ২ কোটির মতো আইভি ফ্লুইড উৎপাদন করা হচ্ছে যা দেশের মোট প্রয়োজনের ৮ ভাগের ১ ভাগ পূরণ করছে।

পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “প্রতিষ্ঠানটি অনেক পুরাতন ও স্যাঁতস্যাঁতে ঝুঁকিপূর্ণ বিল্ডিং হওয়ায় এটিকে নতুনভাবে সরকার কাজে লাগানোর ব্যাপারে উদ্যোগ নেয়ার কথা ভাবছে। প্রতিষ্ঠানটিকে চিকিৎসা সরঞ্জমাদি উৎপাদনের কারখানা করার পাশাপাশি এটিকে আধুনিক রিসার্চ সেন্টার করা যায় কি না সে ব্যাপারেও গুরুত্ব দেয়া হবে।”

Advertisement

এমইউ/এনএফ/জেআইএম