বিনোদন

নোবেলের বিরুদ্ধে এবার ব্যান্ডের গান চুরির অভিযোগ

কলকাতার সংগীত বিষয়ক রিয়েলিটি শো ‘সারেগামাপা’ দিয়ে জনপ্রিয়তা পান মাঈনুল আহসান নোবেল। সংগীত জীবনের শুরু থেকেই নানারকম সমালোচনার জন্ম দিয়েছেন তিনি। কখনো সামাজিক যোগাযোগ মাধ্যমে কথিত প্রেমিকা কর্তৃক নিজের আপত্তিকর ছবি প্রকাশ, কখনো বা জাতীয় সঙ্গীত বিতর্ক।

Advertisement

তবে অনেকদিন ধরেই ছিলেন সবরকম আলোচনার বাইরে। নিজের মতো করে গান ও শো নিয়ে ব্যস্ত তিনি। তবে নতুন করে আরও একবার বিতর্কের কেন্দ্রে নোবেল।

এবার তার বিরুদ্ধে উঠেছে গান চুরির অভিযোগ। গেল বুধবার (১৮ ডিসেম্বর) রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজ ও ইউটিউবে ‘দেশ’ শিরোনামের একটি গান প্রকাশ করেন নোবেল। যেখানে গানটির কথা ও সুর নিজের বলে দাবি করেন তিনি।

এরপরই নোবেলের এই গানটির বিরুদ্ধে চুরির অভিযোগ তোলে ব্যান্ডদল ‘অ্যাবাউট ডার্ক’। ফেসবুকে ব্যান্ডদলটির গিটারিস্ট ও গানটির লেখক নাসির উল্লাহর এক অভিযোগের প্রেক্ষিতে পরদিনই ফেসবুক পেজ ও ইউটিউব থেকে গানটি সরিয়ে ফেলেন নোবেল।

Advertisement

নোবেলের বিরুদ্ধে গান চুরির অভিযোগ প্রসঙ্গে ‘অ্যাবাউট ডার্ক’ ব্যান্ডদলের গিটারিস্ট ও প্রতিষ্ঠাতা সদস্য এরফান আহমেদ পূর্ণ বলেন, ‘অ্যাবাউট ডার্ক’ ব্যান্ড প্রতিষ্ঠার সময় ২০১৬ সালে নোবেল আমাদের ব্যান্ডে যোগ দেয়। ব্যান্ডের বিভিন্ন যন্ত্রপাতি আত্মসাতের অভিযোগে তাকে ব্যান্ড থেকে কিছুদিন পরই বের করে দেওয়া হয়। সম্প্রতি নোবেল যে গানটি নিজের বলে প্রকাশ করেছে গানটি ২০০৫ সালে নাসির উল্লাহ ভাইয়ের লেখা।

২০১৬ সালে গানটিতে দুইটি লাইন সংযোজন করে নোবেল। তবে তাকে দল থেকে বের করে দেওয়ার পর আমরা নোবেলের ওই দুই লাইন বাদ দিয়ে গানটি নতুন করে ‘তুমি’ শিরোনামে চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রকাশ করেছি।

এক বছর আগেও নোবেল এই গানটি নিজের দাবি করে প্রকাশ করেছিল। তবে আলোচনার মুখে সে সময়ও গানটি সরিয়ে নিতে বাধ্য হয় সে। আর এবার যে গানটি নোবেল প্রকাশ করেছে সেটা আমাদের গান প্রকাশের আগে প্রাকটিস করা গানের রেকর্ড ভার্সনটা। এটা খুবই বিরক্তিকর ব্যাপার। নোবেল এখন পরিচিত। তার কাছ থেকে এ ধরনের অন্যায় আচরণ মেনে নেয়া যায় না।’ পূর্ণ আরও বলেন, ‘আমরা নোবেলের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছি। কিন্তু সে আমাদের সঙ্গে যোগাযোগ করতে চায় না। এমনকি আমরা চুরির অভিযোগ তোলার পর নাসির উল্লাহ ভাইয়ের ফেসবুক আইডিটি সংগঠিত একটি দল দিয়ে বন্ধ করে দিয়েছে সে।’

এদিকে গান চুরির অভিযোগের ব্যাপারে জানতে নোবেলের সঙ্গে যোগাযোগ করা হলে তার ব্যক্তিগত মোবাইল নাম্বার বন্ধ পাওয়া যায়।

Advertisement

এলএ/এমএস