ধর্ম

স্কুলে ‘মসজিদ ভাঙা’র ঘৃণ্য শিক্ষা দিচ্ছে আরএসএস

বহু শতাব্দির পুরনো বাবরি মসজিদ ভেঙে ভারতের উগ্রপন্থী আরএসএস সদস্যরা। এবার তাদের নিজের পরিচালিত একটি স্কুলে কোমলমতি শিক্ষার্থীদের দ্বারা ‘বাবরি মসজিদ ভাঙা’র প্রতীকী দৃশ্য মঞ্চায়ন করা হলো। টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ছড়িয়ে পড়ে। এ নিয়ে ভারতসহ বিশ্বব্যাপী তোলপাড় শুরু হয়েছে।

Advertisement

Karnataka school run by RSS man makes kids ‘demolish’ Babri Masjid in a playThe Chief Guests for the event were Union Minister of Chemicals and Fertilizers, DV Sadananda Gowda; Puducherry Governor Kiran Bedi; and several Ministers from Karnataka. pic.twitter.com/hVdqxvfdvI

— Sanyukta (@dramadhikari) December 16, 2019

আরএসএস পরিচালিত একটি স্কুলে বাবরি মসজিদের একটি প্রতীকী ছবি তৈরি করা হয়েছে। সে ছবিটি ধ্বংস করতে ছোট ছোট ছাত্রদের বেষ্টনী তৈরি করা হয়েছে। প্রতীকী এ বাবরি মসজিদ ভাঙতে ছাত্রদের উদ্বুদ্ধ করা হয়। এ সব ছাত্র দৌড়ে গিয়ে বাবরি মসজিদের প্রতীকী ছবিটি ভেঙে দেয়।

স্থানীয় গণমাধ্যম দ্য নিউজ মিনিট সূত্রে জানা গেছে, এটি ভারতের কর্নাটকের দক্ষিণ কন্নড় জেলার শ্রীরাম বিদ্যাকেন্দ্র হাইস্কুলে একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রদের জন্য ‘প্রতীকী বাবরি মসজিদ ভাঙা’র ওই বিশেষ ক্লাসের ব্যবস্থা করা হয়।

Advertisement

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় রাসায়নিক ও সার মন্ত্রী ডিভি সদানন্দ গৌড়, পুডুচেরি গভর্নর কিরণ বেদী এবং কর্ণাটকের বেশ কয়েকজন মন্ত্রী।

এ বিদ্যালয়টি আরএসএসের নেতা এবং সংগঠনের দক্ষিণ-মধ্য অঞ্চলের কার্যনির্বাহী কমিটির সদস্য কল্লাদকা প্রভাকর ভাটের পরিচালনায় পরিচালিত। তিনি কর্ণাটকের উপকূলীয় অঞ্চলে শক্তিশালী আরএসএস নেতা হিসেবে পরিচিত।

বাবরি মসজিদের প্রতীকী ছবিটি ঘিরে বলয় তৈরি করা হয়। বেশকিছু শিক্ষার্থী ওই প্রতীকী ঘিরে রেখেছে। চারদিকে গেরুয়া পতাকা উড়ছে। কিছুক্ষণ পরই প্রতীকী ঘিরে রাখা ছাত্ররা ভেঙে ফেলছে সেটি।

উল্লেখ্য, ভারতীয় সুপ্রিম কোর্টের রায়ে বাবরি মসজিদ ভাঙা ছিল অপরাধ। ভারতের আরএসএস পরিচালিত স্কুলে সে অপরাধ কার্যক্রম পরিচালনার প্রশিক্ষণই দেয়া হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের। এসবই আরএসএস’র ইসলাম এবং মুসলিম বিদ্বেষে উগ্রতা ও হিংস্রতার বহিঃপ্রকাশ।

Advertisement

এমএমএস/জেআইএম