ভ্রমণ

চাঁদের মাটি স্পর্শ করার গল্প

তানভীর অপু একজন বিশ্ব পর্যটক। ঘুরে বেড়ান বিভিন্ন দেশে। এ পর্যন্ত ৬৮টি দেশের ৭১৫টি শহর ঘুরেছেন। এবার ঘুরতে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের রাজধানীর ওয়াশিংটনের ‘এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়ামে’। আজ শুনবো চাঁদের মাটি স্পর্শ করার গল্প—

Advertisement

স্পেস মিউজিয়াম: আমি এখন দাঁড়িয়ে আছি ওয়াশিংটনের এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়ামে। এখানে চাঁদের প্রথম মহাকাশ যান এবং চাঁদ থেকে নিয়ে আসা মাটি সংরক্ষিত আছে। যেটা খুব কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছে। এমনকি নিজের হাত দিয়ে ধরে দেখার একটি অমূল্য সুযোগ হয়েছে। চাঁদ থেকে ফিরে আসা মহাকাশ যান নিজের হাতে স্পর্শ করার অনুভূতি ভাষায় প্রকাশ করার মত নয়।

ছোটবেলায় মানুষের কাছে শুনেছি এবং বইতেও পড়েছি মানুষের চাঁদের গায়ে পদার্পণের কথা। আজ আমার সেই স্বপ্ন পূরণ হয়েছে। এ জাদুঘরে বিশ্বের প্রথম মহাকাশ যান সংরক্ষিত আছে, যেটা দিয়ে মানুষ চাঁদে পা দিয়েছিল। ওয়াশিংটন ডুলস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের স্টিভেন এফ উডভার-হজি সেন্টারটি ওয়াশিংটন ডিসির জাদুঘরের সহচর।

ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ বিমান এবং মহাকাশ যানের হাজার হাজার ছোট্ট আর্টিফেক্টগুলো খোলা, হ্যাঙ্গারের মতো প্রদর্শনীতে রয়েছে। বিন্যাস কেন্দ্রে অন্যান্য বৈশিষ্ট্যগুলোতে ডোনাল্ড ডি, এঙ্গেন পর্যবেক্ষণ টাওয়ার, এয়ারবাস, ইএমএক্স থিয়েটার এবং মেরি বিকার এঞ্জেন রিস্টোরেশন হানগার অন্তর্ভুক্ত রয়েছে। যেখানে দর্শকরা জাদুঘর বিশেষজ্ঞদের কাজ পুনর্নির্মাণের কাজ দেখতে পারেন।

Advertisement

আমরা জানি, অ্যাপোলো ১১ ছিল মহাকাশ যান, যা চাঁদে প্রথম দু’জন নভোচারীকে নিয়ে অবতরণ করেছিল। কমান্ডার নীল আর্মস্ট্রং এবং চন্দ্র মডিউল পাইলট বুজ অ্যালড্রিন। উভয়ই আমেরিকান। তারা ১৯৬৯ সালের ২০ জুলাই রাত ৮টা ১৭ মিনিটে ইউটিসিতে অ্যাপোলো লুনার মডিউল ঈগলটির মাধ্যমে অবতরণ করেছিলেন। অ্যাপোলো ১১ মহাকাশ যান কেপ কেনেডি থেকে ১৯৬৯ সালের ১৬ জুলাই ১টা ৩২ মিনিটে চালু করা হয়েছিল।

এসইউ/জেআইএম