সাহিত্য

বাঙালি জাতির শ্রেষ্ঠ কবি বঙ্গবন্ধু : তথ্য প্রতিমন্ত্রী

তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেছেন, বাঙালি জাতির শ্রেষ্ঠ কবি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

Advertisement

সোমবার জাতীয় জাদুঘরে সুফিয়া কামাল মিলনায়তনে কবি শাহেদ রহমানের তিনটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন এবং একক আবৃত্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বঙ্গবন্ধু ৭ মার্চ ভাষণে যে কবিতা রচনা করেছিলেন সেই কবিতায় বাঙালি জাতির মুক্তির আহ্বান ছিল, ছিল স্বাধীন বাংলাদেশের স্বতঃস্ফূর্ত উদযাপন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার সেই অমর কবিতা বিশ্বের বুকে চিরন্তন হয়ে থাকবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে তিনি বলেন, জাতির পিতাকে নিয়ে বিশ্বনেতাদের মধ্যে সবচেয়ে বেশি কবিতা, গল্প, উপন্যাস, ছড়া এবং প্রবন্ধ রচনা হয়েছে। জাতির পিতাকে নিয়ে আরও বেশি বেশি কবিতা প্রকাশ করে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে কবিদের প্রতি আহ্বান জানান তিনি।

Advertisement

প্রতিমন্ত্রী আরও বলেন, ২০২০ সালকে বাংলাদেশ সরকার মুজিববর্ষ ঘোষণা করেছে এবং বছরব্যাপী জাতির পিতার জন্মশতবর্ষ পালন করার বিশাল আয়োজনের প্রস্তুতি গ্রহণ করেছেন। বাংলাদেশের বর্তমান কবিদের প্রতি মুজিববর্ষ নিয়ে কবিতা রচনার আহ্বান করেন তিনি।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি হাবীবুল্লাহ সিরাজী ও প্রফেসর ড. মনিরুজ্জামান। সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।

জেএইচ/এমএস

Advertisement