ধর্ম

ইউরোপজুড়ে বেড়ে চলছে মুসলিম বিরোধী মনোভাব!

তুরস্কের আঙ্কারাভিত্তিক একটি থিংক ট্যাংক-এর প্রতিবেদন অনুযায়ী ইউরোপজুড়ে ইসলামফোবিয়া তথা মুসলিম বিরোধী মনোভাব বেড়েই চলেছে। ২০১৮ সালের পুরো বছরই ইউরোপের বিভিন্ন দেশে এ ইসলাম বিদ্বেষ ও মুসলিম বিরোধী মনোভাব ব্যাপকভাবে ছড়ানোর তথ্য উঠে এসেছে প্রতিবেদনে।

Advertisement

আনাদুলো এজেন্সির তথ্য মতে ফাউন্ডেশন ফর পলিটিক্যাল, ইকোনমিক অ্যান্ড স্যোশাল রিসার্চ (সেটা) ও তুরস্কভিত্তিক একটি র্থিক ট্যাংক-এর রিপোর্টে ২০১৮ সালের জরিপে ইউরোপিয়ান ইসলামফোবিয়ার প্রতিবেদনে তা উঠে আসে।

প্রতিবেদনগুলো বলা হয়েছে, ‘ইউরোপের সাধারণ জনঘনের মধ্যে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে উগ্রবাদী মুসলিম বিরোধী আন্দোলনগুলোকে সমর্থন দেওয়ার হার বৃদ্ধি পেয়েছে।

ইসলামবিদ্বেষী সন্ত্রাসবাদ এবং মুসলিম বিরোধী মনোভাব ইউরোপের মানবাধিকার, বৈচিত্র্যময় সংস্কৃতি এবং আইনের শাসনেও প্রভাব ফেলেছে বলে উঠে এসেছে প্রতিবেদনে।

Advertisement

প্রতিবেদনে আরও আশংকা করা হয় যে, ইসলাম বিদ্বেষী ও মুসলি বিরোধী মনোভাব শুধু ইউরোপের মুসলমানদের জন্য হুমকি নয় বরং ইউরোপে বসবাসরত সব মানুষের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য মারাত্মক হুকমি তৈরি হচ্ছে।

ইউরোপের গণমাধ্যমগুলোতেও মুসলিম কমিউনিটির সংবাদ খুবই কম প্রকাশিত হয়। আর এসব গণমাধ্যম ইউরোপজুড়ে বর্ণবাদ ও বিদ্বেষ বৃদ্ধিতেও ভূমিকা রাখছে বলে প্রতিবেদনে প্রকাশ করা হয়।

প্রতিবেদনের একটি তথ্য উঠে এসেছে যে, ইন্টারনেটের মাধ্যমে ইসলামবিদ্বেষী উপাদান বিপুলভাবে ছড়ানো হচ্ছে। ২০১৮ সালে জার্মানিতে ৬৭৮টি, ফ্রান্সে ৬৭৬টি এবং অস্ট্রিয়ায় ৫৪০টি ইসলাম বিদ্বেষী ঘটনার কথাও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এমএমএস/এমকেএইচ

Advertisement