ধর্ম

মহাকাশ থেকে নভোচারী হাজ্জা’র পাঠানো পবিত্র কাবার ছবি!

সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ নভোচারী হাজ্জা আল মানসুরি। গত ২৫ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের সময় বিকেল ৫টা ৫৭ মিনিটে কাজাখিস্তানের বাইকনুর কসমোড্রোম থেকে ‘সুয়ুজ এমএস-১৫ এর মাধ্যমে মহাকাশে যাত্রা শুরু করেন হাজ্জা আল-মানসুরি। আজ স্থানীয় সময় সকাল ১১টা ৩৪ মিনিটে মহাকাশ থেকে পৃথিবীর বুকে তার ফিরে আসার কথা।

Advertisement

মহাশূন্যে ওঠার পর হাজ্জা আল-মানসুরি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে কাবা শরিফ, মসজিদ আল-হারামসহ পবিত্র মক্কা নগরীর একটি সুন্দর ছবি তুলেছেন। মহাকাশ থেকে পবিত্র কাবা শরিফসহ কয়েকটি ছবি নিজের ইন্সটাগ্রাম ও টুইটারে শেয়ার করেছেন হাজ্জা।

      View this post on Instagram    

‎صورة فضائية لمكة المكرمة، حيث تهفو قلوب المؤمنين، وتلهج ألسنتهم بالابتهال إلى الله، مع كل الحب للمملكة العربية السعودية الشقيقة. An incredible image of Mecca from the @iss

A post shared by Hazzaa AlMansoori (@astro_hazzaa) on Oct 2, 2019 at 2:07am PDT

Advertisement

হাজ্জা আল-মানসুরি পৃথিবী থেকে ৩৫০ কিলোমিটার ওপর থেকে ছবিটি তুলেছেন। মহাকাশ থেকে পবিত্র কাবার দিকে তাকিয়ে ছবি তোলার পাশাপাশি হাজ্জা ছবির ক্যাপশনে লিখেছেন-‘মুসলমানদের হৃদয়ে বসবাসকারী স্থান’আসলেই পবিত্র কাবার দিকে দৃষ্টি পড়লে মুসলমানদের হৃদয়ের স্পন্দন বেড়ে যায়।

My favorite spot aboard the International Space Station. pic.twitter.com/n2iO6vs1MN

— Hazzaa AlMansoori (@astro_hazzaa) October 2, 2019

এর আগে গত মঙ্গলবার রাতেও তিনি মহাকাশ থেকে আরব উপদ্বীপের একটি ছবি পোস্ট করেছেন। যা দেখতে অসম্ভব সুন্দর লাগছিল। সংযুক্ত আরব আমিরাতের এ স্বপ্নটি বাস্তবায়ন করতে হাজ্জার অবিরাম প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেছে দেশটি।

      View this post on Instagram    

من أسعد رائد فضاء إلى أسعد شعب، هنا التاريخ..هنا الإمارات من الفضاء From the happiest astronaut to the happiest nation...this is history, this is the UAE from space.

Advertisement

A post shared by Hazzaa AlMansoori (@astro_hazzaa) on Oct 1, 2019 at 10:09am PDT

মহাকাশে নভোচারী হাজ্জা আল-মানসুরিকে তার সহকর্মীদের সঙ্গে আরবি পোশাকেও দেখা গিয়েছে।

এখন পর্যন্ত যে কয়জন মুসরিম মহাকাশে গিয়েছেন তাদের একজন গর্বিত সদস্য হলেন হাজ্জা আল-মানসুরি। মুসলিমদের মধ্যে যারা মহাকাশে গেছেন, তারা হলেন-> সুলতান বিন সালমান আল সৌদ।> মুহাম্মাদ ফারিস।> মুসা মানারোভ।> আব্দুল আহাদ মুহমাদ> তুক্তার আবাকিরভ।> তালগাত মুসাবেজভ।> সালিহজান শারিপভ।> আনুশেহ আনসারি।> শায়খ মুজাফফার শোকর।> আইদান আইমবিটভ।> হাজ্জা আল-মানসুরি।

سعيد بارتداء الزي الإماراتي على متن محطة الفضاء الدولية ومشاركة هويتي الوطنية مع زملائي رواد الفضاء. pic.twitter.com/WlVCLEDe14

— Hazzaa AlMansoori (@astro_hazzaa) October 1, 2019

উল্লেখ্য যে, এ ১১ জন মুসলিম মহাকাশে গিয়েছেন এবং সেখান থেকে দেখেছেন পবিত্র নগরী মক্কা ও কাবা শরিফ। মুসলিম মহাকাশগমণ নিঃসন্দেহে আনন্দ ও গর্বের। যেখানে গিয়েও তারা ভুলে না নিজেদের পবিত্র ধর্ম ইসলাম ও ইসলামের তীর্থ ভূমি পবিত্র কাবাকে।

সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ ভ্রমণে যাওয়া প্রথম এই নভোচারী হাজ্জা আল-মানসুর ৩ অক্টোবর সকাল ১১টা ৩৪ মিনিটে কাজাখিস্তানে বাইকনুর কসমোড্রোম স্পেস বেস-এ ফিরে আসার কথা রয়েছে।

এমএমএস/পিআর