আন্তর্জাতিক

ইরানের হামলার ভয়ে কাতার থেকে সামরিক ঘাঁটি সরালো যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর যে কমান্ড এতদিন ছিল তা সাময়িকভাবে সরিয়ে দেশে ফিরিয়ে নেয়া হচ্ছে। ট্রাম্প প্রশাসনের সঙ্গে ইরানের বিরোধ ও উত্তেজনার জেরে এমন সিদ্ধান্ত নেয়া হলো। কমান্ডটি সরিয়ে নিয়ে সাউথ ক্যারোলিনায় নেয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।

Advertisement

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, কোনো ধরনের ঘোষণা ছাড়াই গত ১৩ বছরের মধ্যে এই প্রথম মধ্যপ্রাচ্য থেকে কমান্ড সরিয়ে দেশে ফেরত নিল যুক্তরাষ্ট্র। কমান্ড সরিয়ে নেয়ার বিষয়টি পর্যবেক্ষণ করার জন্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

মার্কিন সরকারের এমন উদ্যোগে কাতারের আল-উদেইদ বিমানঘাঁটি শনিবার থেকে শূন্য। কাতারের ঘাঁটি ছেড়ে মার্কিন সেনারা এখন সাউথ ক্যারোলিনার বিমানবাহিনীর ঘাঁটিতে অবস্থান নিয়েছে। সাত হাজার কিলোমিটার দূর থেকেই এখন তারা অভিযান নিয়ন্ত্রণ করবে।

মার্কিন সামরিক বাহিনীর ৬০৯ তম এয়ার অ্যান্ড স্পেস অপারেশন সেন্টারের কমান্ডার কর্নেল ফ্রেডরিক কোলম্যানের দাবি, ‘ইরান অনেকবার বিভিন্ন সূত্রের মাধ্যমে কাতারের মার্কিন ঘাঁটিতে হামলার ইঙ্গিত দিয়েছে।

Advertisement

তিনি দাবি করেন, ‘খোলাসা করে বলতে চাই ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধ অনেকটা কমে এসেছে। আমরা এখন আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার জন্য কাজ করছি। গত কয়েক দশকের মধ্যে মধ্যপ্রাচ্য এখন অনেকটাই স্থিতিশীল। তাই আমরা বিমানঘাঁটি ছেড়ে দিয়েছি।’

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকা নিজেকে প্রত্যাহার করে নেয়ার পর যখন মধ্যপ্রাচ্য অঞ্চলকে মারাত্মকভাবে অস্থিতিশীল করার চেষ্টা করছে তখন মার্কিন সামরিক বাহিনীর কমান্ডার এই দাবি করলেন।

এসএ/জেআইএম

Advertisement