দেশজুড়ে

হঠাৎ পদ্মায় পানি বাড়ায় ফসলের ক্ষতি

পদ্মা নদীতে হঠাৎ করে পানি বৃদ্ধি পাওয়ায় জমির বিভিন্ন ফসল তলিয়ে গেছে। নদীতে আকস্মিক পানি বৃদ্ধির কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন প্রায় তিন হাজার কৃষক।

Advertisement

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের তথ্য মতে, চলতি মৌসুমে উপজেলায় পদ্মা নদীর চরাঞ্চলে আবাদ হয়েছে প্রায় এক হাজার হেক্টর। গত চার-পাঁচ দিন ধরে পদ্মা নদীতে অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধির ফলে চরাঞ্চলের বিস্তীর্ণ এলাকার আবাদি ফসল তলিয়ে গেছে।

এলাকা ঘুরে ও কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, পদ্মা নদীতে আকস্মিক পানি বৃদ্ধি পাওয়ায় সাঁড়া ইউনিয়নের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। চরাঞ্চলের মাঠগুলো গত এক সপ্তাহ আগেও যেখানে সবুজ ফসলে পরিপূর্ণ ছিল। গত কয়েক দিনে পানি বৃদ্ধি পাওয়ায় তা তলিয়ে গেছে।

তলিয়ে যাওয়া ফসলের অধিকাংশই দরিদ্র কৃষকদের। কিছু জমিতে রয়েছে বীজ পাট ও আমন ধান। সেগুলোও নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে এখনও যেসব জমিতে পানি ঢুকেনি, সেগুলোও তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

Advertisement

সাঁড়া ইউনিয়নের কৃষক ইন্তেজার আলী জানান, এ বছর তেমন বন্যা না হওয়ায় চরের ৫ বিঘা জমিতে আগাম মাসকলাই চাষ করেছিলেন। ফলনও ভালো হয়েছিল। কিন্তু গত চার-পাঁচ দিনে পদ্মার পানি হঠাৎ করে বৃদ্ধি পাওয়ায় সব জমির ফসল তলিয়ে গেছে।

তিনি আরও জানান, প্রতি বছর পদ্মায় বন্যার পানি বৃদ্ধি পেলেও ফসল চাষের আগেই পানি নেমে যায়। ফলে কৃষকরা চরাঞ্চলে ব্যাপকভাবে বিভিন্ন ফসল চাষ করে থাকেন। আর এ ফসল থেকেই সারা বছরের আর্থিক চাহিদা মিটিয়ে থাকেন। এ বছর তেমন বন্যা না হওয়ায় কৃষকরা ব্যাপকভাবে চাষ করেছিলেন। কিন্তু হঠাৎ করেই পদ্মার পানি বেড়ে যাওয়ায় কৃষকরা আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।

সাঁড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রানা সরদার জানান, এ সময় সাধারণত পদ্মা নদীতে পানি বাড়ে না। কিন্তু হঠাৎ করে পানি বেড়ে যাওয়ায় কৃষকরা আর্থিক ক্ষতির সম্মুখিন হয়েছে।

আলাউদ্দিন আহমেদ/এমএএস/এমকেএইচ

Advertisement