লাইফস্টাইল

চিকেন অনথন তৈরির রেসিপি

স্যুপের সঙ্গে খেতে বেশ, খেতে পারেন পছন্দসই সসের সঙ্গেও। মজাদার এই খাবার খেতে ভালোবাসেন অনেকেই। বলছি অনথনের কথা। রেস্টুরেন্টে গিয়ে নিশ্চয়ই খেয়ে থাকেন প্রায়ই। রেসিপি জানা থাকলে ঘরে বসেই তৈরি করতে পারেন মজাদার অনথন। আজ তবে রেসিপি জেনে নিন-

Advertisement

উপকরণ:১ কাপ ময়দা১/২ কাপ কর্ন ফ্লাওয়ার২ চা চামচ মাখনলবণ স্বাদমতো৩/৪ কাপ গরম পানি১ কাপ মুরগির কিমা১ চা চামচ তিলের তেল১/২ কাপ বাঁধাকপি২টি ডিমের কুসুম১ চা চামচ সয়াসস১ মুঠো ধনিয়া পাতা১ টেবিল চামচ পেঁয়াজ পাতা কুচি১ টেবিল চামচ গাজর১ চা চামচ কাঁচামরিচ কুচি১ চা চামচ আদাকুচি১ চা চামচ রসুন কুচিতেল ভাজার জন্য১/২ চা চামচ গোলমরিচ গুঁড়া।

প্রণালি:প্রথমে ময়দা, কর্ন ফ্লাওয়ার, মাখন, লবণ এবং গরম পানি দিয়ে ভালো করে মিশিয়ে ডো তৈরি করে নিন। এখন একটি পাত্রে মুরগির মাংস বাটা, তিলের তেল, লবণ, বাঁধাকপি কুচি, দুটি ডিমের কসুম, সয়া সস, ধনিয়া পাতা কুচি, পেঁয়াজ পাতা কুচি, গোলমরিচ গুঁড়া, গাজর কুচি, কাঁচামরিচ, আদা কুচি, রসুন কুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এখন মাংসের কিমার মাঝে অল্প একটু পানি দিয়ে মিশিয়ে নিন।

এখন ময়দার ডো দিয়ে ছোট ছোট রুটির মত পাতলা অন্থন শিট তৈরি করে নিন। শিটের মাঝখানে মুরগির কিমা দিয়ে আঙ্গুলে পানি নিয়ে শিটের চারপাশে লাগিয়ে দিন। এবার শিট একপাশ থেকে ভাঁজ করে কিমার অংশটুকু ঢেকে মুড়িয়ে নিন। এরপর শিটের মাথা দুটোর মুখ মাঝখানে এনে লাগিয়ে দিন।

Advertisement

তেল গরম হলে তাতে চিকেন অনথন দিয়ে দিন। সোনালি রঙ হয়ে এলে নামিয়ে ফেলুন।

এইচএন/জেআইএম