লাইফস্টাইল

আচারি সবজির রেসিপি

প্রায় প্রতিদিনই বাড়িতে সবজি রান্না হয়। অথচ সবজির বাটি ছেড়ে মাছ-মাংসের বাটির দিকে সবার টানটা বেশি থাকে। হতে পারে, প্রতিদিন একই ধরনের রান্না খেতে ভালোলাগে না। আজ জেনে নিই এমন একটি সবজি রান্নার রেসিপি, যা পাতে থাকলে সবাই চেটেপুটে খাবে-

Advertisement

উপকরণ:গাজর- ১কাপপটল- ১ কাপব্রকলি- ১ কাপবাঁধাকপি- ১ কাপক্যাপসিকাম- ১.৫ কাপলেবু- ১.৫ চা চামচযেকোনো টক আচার পরিমাণমতোআচারের তেল- ১.৫ টেবিল চামচরসুন (আস্ত)- ১/৪ কাপরসুন (বাটা)- ২ টেবিল চামচসরিষার তেল- ১ কাপসাদা সিরকা- ৩ টেবিল চামচচিনি- ২ টেবিল চামচমেথি- ১ টেবিল চামচকালোজিরা- ১ টেবিল চামচসরিষা বাটা- ২টেবিল চামচপোস্ত বাটা- ১ টেবিল চামচপাঁচফোড়ন গুঁড়া- ১/২ টেবিল চামচমরিচ গুঁড়া- ২ টেবিল চামচহলুদ গুঁড়া- ১ টেবিল চামচভাজা গোল মরিচ গুঁড়া- পরিমাণমতোলবণ- পরিমাণমতো।

প্রণালি:প্রথমে একটি কড়াইতে সরিষার তেল গরম হতে দিন। এরপর এতে একে একে মেথি, কালোজিরা, আস্ত রসুন, রসুন বাটা, সরিষা বাটা, পোস্ত বাটা, হলুদ গুঁড়া এবং মরিচ গুঁড়া দিয়ে কষিয়ে নিন।

এবার কষানো মশলায় গাজর, পটল, টক আচার ও লবণ দিয়ে ২ মিনিট ঢাকনা দিয়ে রেখে দিন। এবার ব্রোকলি ও বাঁধাকপি দিয়ে নেড়ে আবার সেদ্ধ হওয়ার জন্য ঢেকে রাখুন।

Advertisement

ক্যাপসিকামের সাথে লেবুর রস দিয়ে নেড়ে নিন ও আবারো ২ মিনিট ঢেকে রাখুন। ২ মিনিট পর ঢাকনা তুলে সাদা সিরকা ও চিনি দিয়ে ভালোভাবে সবজি নাড়াচাড়া করুন ও কিছুক্ষণ ঢেকে রাখুন।

এবার আচারের তেল দিয়ে সবজি নেড়ে নামানোর আগে ভাজা গোল মরিচের গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন। মজার এই আচারি সবজি যা ভাত, খিচুড়ি কিংবা পোলাওয়ের সঙ্গে খেতে বেশ লাগবে।

এইচএন/এমএস

Advertisement