জাতীয়

১২ দিনের অভিযানে ১৯৫৭ বাড়িতে লার্ভা পেয়েছে ডিএনসিসি

ঢাকাসহ সারাদেশে ডেঙ্গু প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় গত ২৫ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত (১২ দিন) ৩৬টি ওয়ার্ডে ১ লাখ ২১ হাজার ৫৬০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এর মধ্যে ১৯৫৭টি বাড়িতে এডিস মশার লার্ভা পেয়েছে।

Advertisement

এছাড়া ৬৭ হাজার ৩০৬টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান ও জমে থাকা পানি পাওয়া যায়। এসব স্থানে লার্ভিসাইড প্রয়োগ করা হয়েছে। ডিএনসিসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) পরিচ্ছন্নতা ও মশক নিধনকর্মীরা ডিএনসিসির বাদ পড়া ৩৬টি ওয়ার্ডে ৭ হাজার ৫৫০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ৩৯টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পায়। লার্ভা পাওয়া এসব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি-স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়েছে।

এদিকে এডিস মশা নির্মূলে আজও (বৃহস্পতিবার) ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত অব্যাহত ছিল। নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন উত্তরায় রাস্তা ও ফুটপাত দখল করে নির্মাণ সামগ্রী রাখার অপরাধে এক ব্যক্তিকে ১০ হাজার টাকা এবং ডিএনসিসির ড্রেনের স্লাব চুরি করার অপরাধে আরেক ব্যক্তিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

Advertisement

এএস/আরএস/এমকেএইচ