আন্তর্জাতিক

কাবুলে মার্কিন দূতাবাসের কাছে গাড়িবোমা হামলা

আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের কাছে একটি গাড়িবোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওই এলাকায় মার্কিন দূতাবাস ছাড়াও ন্যাটো বাহিনী এবং অন্যান্য কূটনৈতিক দফতর অবস্থিত।

Advertisement

স্থানীয় একটি হাসপাতালের পরিচালক জানিয়েছেন, ওই বোমা বিস্ফোরণে কমপক্ষে তিনজন নিহত এবং আরও কমপক্ষে ৩০ জন আহত হয়েছে।

ওই হামলার দায় স্বীকার করেছে তালেবান জঙ্গি গোষ্ঠী। তালেবানের তরফ থেকে জানানো হয়েছে, তারা বিদেশিদের তিনটি গাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে। কঠোর নিরাপত্তাবেস্টিত শাশদারাক এলাকায় প্রবেশের চেষ্টা করছিল জঙ্গিরা। সেখানে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তার বেশ কিছু কার্যালয় রয়েছে।

চলতি সপ্তাহে এ নিয়ে দু'বার কাবুলে ভয়াবহ হামলা চালালো জঙ্গিরা। এদিকে, তালেবানের সঙ্গে শান্তি আলোচনার অংশ হিসেবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যেই একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে তালেবান।

Advertisement

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি বলেন, প্রধান সড়কেই গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১২ যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে। তাৎক্ষণিকভাবে ওই এলাকা ঘিরে ফেলে পুলিশ। সেখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। একটি চেকপয়েন্ট লক্ষ্য করেই ওই হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। হতাহতদের ওয়াজির মোহাম্মদ আকবর খান হাসপাতালে নেয়া হয়েছে।

টিটিএন/এমকেএইচ