আন্তর্জাতিক

টানা বিক্ষোভে পিছু হটল হংকং, বিতর্কিত বিল প্রত্যাহারের ঘোষণা

বিক্ষোভে উত্তাল চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের নেতা ক্যারি ল্যাম বুধবার বিতর্কিত প্রত্যর্পণ বিল প্রত্যাহারের ঘোষণা দেবেন। গত তিন মাস ধরে দেশটিতে এই বিলের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ চলছে, যা ওই অঞ্চলে কয়েক যুগের মধ্যে সবচেয়ে বড় রাজনৈতিক সঙ্কটের জন্ম দিয়েছে।

Advertisement

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বুধবার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেবেন ক্যারি ল্যাম। হংকংয়ের স্থানীয় গণমাধ্যমগুলোও এ খবর নিশ্চিত করেছে। চীনের মূল ভূখন্ডে প্রত্যর্পণের সুযোগ রেখে প্রস্তাবিত ওই বিলটি উত্থাপন করা হয়েছিল। বিক্ষোভ শুরু হলে তা স্থগিত করা হয়।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় বুধবার বিকেল ৪টায় আইনপ্রণেতাদের সঙ্গে বৈঠকে বসবেন হংকংয়ের নেতা ক্যারি ল্যাম। তারপর তিনি প্রত্যর্পণ বিলটি স্থগিতের ঘোষণা দেবেন। বিক্ষোভ ব্যাপক রুপ নিলে এর আগে বিলটিকে মৃত ঘোষণা করেছিলেন ল্যাম।

প্রস্তাবিত ওই বিলের কারণে আইনিভাবে হংকংয়ের কোনো মানুষকে চাইলেই চীন তাদের নিজ ভূখন্ডে নিয়ে গিয়ে বিচার করতে পারবে। কিন্তু হংকংয়ের স্বাধীনতাকামীরা বলছেন, মূলত চীনের কথা যারা মেনে চলবে না তাদেরকে আটক করে বিচারের মাধ্যমে মুখ বন্ধ করার জন্যই এই বিল তোলা হয়েছে।

Advertisement

চীনে প্রত্যর্পণের সুযোগ রেখে প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন থেকে হংকংয়ে টানা বিক্ষোভ চলছে। চাপে পড়ে ক্যারি ল্যাম প্রস্তাবিত বিলকে মৃত ঘোষণা করেন। কিন্তু বিক্ষোভকারীরা বিলটি সম্পূর্ণ বাতিলের দাবি জানালেও মানছিল না ল্যামের সরকার। বিক্ষোভটি এখন স্বাধীকার আন্দোলনে রুপ নিয়েছে।

এসএ/এমকেএইচ