দেশজুড়ে

একই গ্রামে ৪২ ডেঙ্গু রোগী, ১ জনের মৃত্যু

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় জোসনা খাতুন (৫৫) নামে এক ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

Advertisement

জোসনা খাতুনের স্বজনরা মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। জোসনা খাতুন উপজেলার খলিষাকুন্ডি ইউনিয়নের শ্যামনগর গ্রামে আসাদুজ্জামান মঙ্গল মন্ডলের স্ত্রী।

জোসনা খাতুনের ছেলে সেলিম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, গত শুক্রবার মেডিকেল পরীক্ষার মাধ্যমে মায়ের ডেঙ্গু আক্রান্তের বিষয়টি জানা যায়। স্থানীয়ভাবে চিকিৎসা নেয়ার পর অবস্থার অবনতি হলে রোববার তাকে ঢাকায় নেয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার সন্ধ্যায় মা মারা যান।

প্রসঙ্গত, দৌলতপুর উপজেলায় ছাতারপাড়া গ্রামে মহামারি আকারে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। ওই গ্রামে ৭০ পরিবারের মধ্যে ৪২ জন ডেঙ্গু রোগে আক্রান্তসহ এই উপজেলায় ৬০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। একই গ্রামে ৪২ ডেঙ্গু রোগীর খবর জানার পর প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়। উপজেলায় জোসনা খাতুনই প্রথম, যিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেলেন।

Advertisement

ওই গ্রামে ৪২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হওয়ার কারণ অনুসন্ধানে কাজ শুরু করেছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ৪ সদস্যের বিশেষজ্ঞ মেডিকেল টিম।

আল-মামুন সাগর/এএম/জেআইএম