জাতীয়

ডেঙ্গু রোগীর চাপ কমছে হাসপাতালে

আগস্ট মাসের প্রথম সপ্তাহে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজধানীসহ সারাদেশের সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ২ বাজার ৪২৮ জন। এ হিসাবে প্রতি দুই মিনিটে তিনজনের বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়। প্রায় মাসখানেক পর গত ২৪ ঘণ্টায় সারাদেশের হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা ৭৮৩ জনে দাঁড়িয়েছে। অর্থাৎ এখন প্রায় প্রতি দুই মিনিটে একজন ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছেন।

Advertisement

গত ২৪ ঘণ্টায় ঢাকায় নতুন ভর্তি রোগী ৩৪৪ জন এবং ঢাকার বাইরে ৪৩৯ জন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোলরুম সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এখন দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রোগী ৩ হাজার ৭৪৬ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ২ হাজার ১১১ জন এবং ঢাকার বাইরে ভর্তি রয়েছেন ১ হাজার ৬৩৫ জন। এ ছাড়া চলতি বছর ১ জানুয়ারি থেকে আজ (৩ সেপ্টেম্বর) পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৭২ হাজার ৭৪৫ জন। তাদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৬৮ হাজার ৮১১ জন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, ‘গত মাসের তুলনায় ডেঙ্গু রোগীর সংখ্যা কমে আসছে। স্বাস্থ্য মন্ত্রণালয়সহ একাধিক মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনের তৎপরতা এবং দেশের মানুষের মধ্যে এডিস মশা সম্পর্কে ব্যাপক জনসচেতনতা তৈরি হওয়ার ফলে এই মশার প্রকোপ কমে গেছে।’

Advertisement

তিনি বলেন, হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর চাপ কমছে। তবে রোগীর সংখ্যা কমলেও স্বাস্থ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ডেঙ্গু প্রতিরোধে বিভিন্ন কার্যক্রম অব্যাহত রাখবে।

এমইউ/জেডএ/এমএস