অর্থনীতি

আইপিওতে শেয়ার ছাড়ার অনুমোদন পেল এডিএন টেলিকম

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার ছেড়ে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পেয়েছে এডিএন টেলিকম লিমিটেড।

Advertisement

মঙ্গলবার অনুষ্ঠিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৯৫তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

এর আগে ২০১৮ সালের ১৪ আগস্ট বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য এডিএন টেলিকমকে বিডিংয়ের অনুমোদন দেয় বিএসইসি। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়ে কোম্পানিটি বিডিংয়ের মাধ্যমে কাট-অফ প্রাইস নির্ধারণ করে।

বিএসইসি জানিয়েছে, ভৌত কাঠামো উন্নয়ন, ডাটা সেন্টার স্থাপন, ব্যাংক ঋণ পরিশোধ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ মেটানোর জন্য এডিএন টেলিকম লিমিটেড বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫৭ কোটি টাকা উত্তোলন করবে।

Advertisement

এ টাকা উত্তোলনের অংশ হিসেবে বিডিংয়ের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ারের কাট-অফ প্রাইস (প্রান্ত মূল্য) নির্ধারণ করে ৩০ টাকা। সে অনুযায়ী যোগ্য বিনিয়োগকারীদের কাছে ৩০ টাকা মূল্যে ১ কোটি ১৮ লাখ ৭৫ হাজার ইস্যু করা হবে। আর কাট-অফ মূল্য থেকে ১০ শতাংশ বাট্টায় ২৭ টাকা করে ৭৯ লাখ ১৬ হাজার ৬৬৬টি শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করা হবে।

বিএসইসি জানিয়েছে, ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৬ টাকা ১৩ পয়সা। আর ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৮১ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

এডিএন টেলিকমের আইপিও প্রসপেক্টাসের তথ্য অনুযায়ী, আইপিওর মাধ্যমে অর্থ তুলে বিএমআরইতে ব্যয় করা হবে ৩২ কোটি ৬৭ লাখ, ডাটা সেন্টারে পাঁচ কোটি ৪৯ লাখ, ঋণ পরিশোধে ১৫ কোটি ৯০ লাখ এবং বাকি অর্থ আইপিও খরচ হিসেবে যাবে।

ঋণ পরিশোধ ও আইপিওর খরচ ছাড়া আইপিওর মাধ্যমে উত্তোলন করা বাকি অর্থ প্রায় তিন বছরে উঠে আসবে বলে সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এডিএনের ঋণমাণ দীর্ঘ মেয়াদে এ প্লাস এবং স্বল্প মেয়াদে এসটি টু।

Advertisement

৪৪ কোটি ৮৬ লাখ টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত বছরে কোম্পানিতে মোট সম্পদের পরিমাণ ১২৩ কোটি ৮০ লাখ টাকা। মোট চার কোটি ৪৮ লাখ ৬০ হাজার শেয়ারের মধ্যে কোম্পানিটির উদ্যোক্তা/পরিচালকদের কাছে রয়েছে ৭৩ দশমিক ২৯ শতাংশ শেয়ার। বাকি শেয়ার রয়েছে অন্যান্য ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে।

এডিএন টেলিকম লিমিটেডের ছয় সদস্যের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে আছেন আসিফ মাহমুদ। ব্যবস্থাপনা পরিচালক হেনরি হিলটন পদাধিকার বলে পর্ষদের সদস্য। বাকিরা সবাই উদ্যোক্তা পরিচালক।

এমএএস/জেএইচ/জেআইএম