রাজনীতি

বাবার অসম্পূর্ণ স্বপ্ন বাস্তবায়নে কাজ করবেন সাদ এরশাদ

বাবা জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচ এম এরশাদের অসম্পূর্ণ স্বপ্ন বাস্তবায়নে কাজ করবো বলে জানিয়েছেন রহগীর আল মাহি সাদ ওরফে সাদ এরশাদ।

Advertisement

এরশাদের মৃত্যু শূন্য হওয়া রংপুর-৩ (সদর) আসনের উপ নির্বাচনে অংশ নিতে দল থেকে মনোনয়ন সংগ্রহের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় পার্টির চেয়ারম্যনের কার্যালয় থেকে দলীয় মনোনয়ন সংগ্রহ করেন তিনি। জাপা চেয়ারম্যানের উপদেষ্টা ও সংসদ সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান নূরুল ইসলাম, প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সাল চিশতী ও সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা এ সময় তার পাশে ছিলেন।

সাদ এরশাদ বলেন, ‘দল মনোনয়ন দিলে নির্বাচন করব। মনোনয়ন না দিলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করব না।’

Advertisement

তিনি আরও বলেন, ‘আমি আশাবাদী দল থেকে আমাকে মনোনয়ন দেয়া হবে। নির্বাচনে জয়ের বিষয়েও আমি আশাবাদী। রংপুরবাসী আমাকে ভোট দেবেন বলে আমার বিশ্বাস। নির্বাচনে জিতলে বাবার অসম্পূর্ণ স্বপ্ন বাস্তবায়নে কাজ করব।’

রংপুর-৩ আসনে রবাবরই এরশাদ প্রার্থী হওয়ায় আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেয় আওয়ামী লীগ। তবে এবার প্রেক্ষাপট বদলে যাওয়ায়, এ আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগও প্রার্থী দেয়ার বিপাকে পড়তে পারে জাপা।

এর আগে এ আসনের উপ নির্বাচনে অংশ নেয়ার জন্য এরশাদের বোন মেরিনা রহমানের মেয়ে ও দলের নেতা জিয়াউদ্দিন বাবলুর স্ত্রী মেহেজেবুন্নেছা রহমান টুম্পা মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

এছাড়া এরশাদ বেঁচে থাকতে শৃঙ্খলা ভঙের অভিযোগে দল থেকে বহিষ্কার হওয়া সাবেক সাংসদ হোসেন মকবুল শাহরিয়ার আসিফও প্রার্থী হতে চান বলে শোনা যাচ্ছে। এ জন্য আসিফ দলের সদস্যপদ ফিরিয়ে নিতে তোড়জোড় করছেন বলে জানিয়েছে জাতীয় পার্টি।

Advertisement

সব মিলিয়ে এ আসনের উপ নির্বাচনের জাতীয় পার্টির প্রার্থী হতে এ পর্যন্ত চারজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আরও কয়েকজন মনোনয়ন চাইতে পারেন বলে শোনা যাচ্ছে। এ জন্য বৃহস্পতিবার মনোনয়ন ফরম জমার শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

উপ নির্বাচনে জাপার দলীয় মনোনয়নপত্রের মূল্য ১৫ হাজার টাকা। আগামী বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে প্রার্থীদের। শুক্রবার মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে জাতীয় পার্টির চেয়ারম্যানের রাজনৈতিক কার্যালয়ে।

দলের প্রার্থীদের মনোনয়ন যাচাই বাছাই, সাক্ষাৎকার গ্রহণ ও প্রার্থী চূড়ান্তকরণে জাতীয় পার্টি ১১ সদস্যের কমিটি গঠন করেছে।

উল্লেখ্য, রংপুর-৩ আসনে ৫ অক্টোবর ভোটগ্রহণের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন।

ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়া যাবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১১ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৬ সেপ্টেম্বর।

জানা গেছে, ১৯৭৩ সালে প্রথম সংসদ নির্বাচনে রংপুর সদর আসনে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের সিদ্দিক হোসেন।

১৯৭৯ সালের নির্বাচনে জয় পান বিএনপির রেজাউল হক সরকার রানা।

১৯৮৬ সালে জাতীয় পার্টির প্রার্থী শফিকুল গণি স্বপন জেতার পর থেকে এ আসনটি আর কখনো হাতছাড়া হয়নি তাদের।

১৯৮৮ সালে মোফাজ্জল হোসেন মাস্টার, ১৯৯১ ও ১৯৯৬ সালে এইচ এম এরশাদ, ২০০১ সালে জি এম কাদের, ২০০৮ সালে এইচ এম এরশাদ, ২০০৯-এ (উপ নির্বাচন) রওশন এরশাদ, ২০১৪ ও ২০১৮ সালে এইচ এম এরশাদ এ আসনে নির্বাচিত হন।

এমইউএইচ/এএইচ/পিআর