প্রবাস

রোহিঙ্গা প্রত্যাবাসনের দাবিতে কানাডায় আলোকচিত্র প্রদর্শনী

রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্বের অন্যান্য দেশেগুলোর বাংলাদেশকে সহযোগিতা করা উচিত, অন্যথায় সামনে বিশ্ববাসীকে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে বলে মন্তব্য করেছেন ভাষা সৈনিক শামসুল হুদা। রোহিঙ্গা প্রত্যাবাসনের দাবিতে কানাডায় আয়োজিত এক আলোকচিত্র প্রদর্শনীতে এ কথা বলেন তিনি।

Advertisement

রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসনের দাবিতে ফটো সাংবাদিক ফোজিত শেখ বাবুর উদ্যোগে কানাডায় এ গ্রুপ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

রোববার (১ সেপ্টেম্বর) কানাডার টরেন্টো ডেনটোনিয়া পার্কে স্থানীয় সময় দুপুর ১২টায় শুরু হওয়া আলোকচিত্র প্রদর্শনীর ফিতা কেটে উদ্বোধন করেন ভাষা সৈনিক শামসুল হুদা। প্রদর্শনী পরিদর্শন করেন কানাডার ইমিগ্রেশন, রিফিউজি ও নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী আহমদ ডি হোসেইন, এমপি সালমা জাহিদ, এমপিপি রিমা বার্ন্স-মেকগ্রো, এমপিপি ডলি বেগম ও এমপিপি মাইক্যাল কটিউ।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে আহমদ ডি হোসেইন বলেন, বাংলাদেশে রোহিঙ্গা রিফিউজিদের মিয়ানমারে প্রত্যাবাসনে কানাডিয়ান সরকার বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

Advertisement

এমপি সালমা জাহিদ বলেন, রোহিঙ্গা ইস্যুটি কানাডা সরকার ও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিশেষ নজরে আছে।

এমপিপি মাইক্যাল কটিউ বলেন, বাংলাদেশ সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার ডাকে সাড়া দিয়ে এক মহৎ দায়িত্ব পালন করেছেন। এখন বিশ্বাসী এই দায়িত্ব ভাগাভাগি করে নিতে হবে। কানাডিয়ান সরকার ও বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানাই রোহিঙ্গা রিফিউজিদের মিয়ানমারের পূর্ণ নাগরিত্ব দিয়ে পুনর্বাসন করাতে এগিয়ে আসুন।

ইঞ্জিনিয়ার সৈয়দ আব্দুল গফফার এর সভপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বেচ্ছাশ্রম প্রদান করেন সোহেল শাহরিয়ার রানা, শারিফুল হক ও মম কাজী।

Advertisement

অন্যান্য বক্তারাও এই সমস্যা সমাধানে আমেরিকা, কানাডা, চীন ও রাশিয়াসহ মোড়ল দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

আলোকচিত্র প্রদর্শনীর উদ্যোক্তা ফোজিত শেখ বাবু প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, যিনি মমতায়ী মায়ের মতো নির্যাতিত রোহিঙ্গাদের প্রাণ বাঁচানোর জন্য বাংলাদেশে আশ্রয় দিয়েছেন। তিনি শুধু রোহিঙ্গাদেরই আশ্রয় দেননি, তিনি আশ্রয় দিয়েছেন পুরো বিশ্ব বিবেক ও মানবতাকে।

ফোজিত শেখ বাবুসহ অন্য যাদের আলোকচিত্র প্রদর্শনীতে ছিল তারা হলেন- দৈনিক যুগান্তর পত্রিকার ফটো সাংবাদিক আনোয়ার হোসেন জয়, দৈনিক দেশ রূপান্তর পত্রিকার ফটো সাংবাদিক হারুনুর রশিদ, ডেইলি নিউ এজ পত্রিকার ফটো সাংবাদিক মো. সৌরভ, বিডি নিউজ টোয়েন্টিফোর এর ফটো সাংবাদিক আবদুল্লাহ আল মোমিন, দৈনিক বণিক বার্তা পত্রিকার ফটো সাংবাদিক ফজলে এলাহী ওমর, ইত্তেফাক পত্রিকার ফটো সাংবাদিক রেহানা আক্তার, আবুল হোসেন ফটোগ্রাফার ও ফটোগ্রাফার মো. গোলাম কিবরিয়া সাইমন।

এফএইচ/এসএইচএস/এমএস