জাতীয়

লার্ভা ধ্বংসে ডিএসসিসির অভিযান, ৮০ হাজার টাকা জরিমানা

এডিস মশার লার্ভা ধ্বংসে অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। সোমবার এডিস মশার লার্ভা নিধনে ডিএসসিসির ৫টি মোবাইল টিম একটি ১টি নির্মাণাধীন ভবন, একটি পরিত্যক্ত ভবন ও ২ জন বাড়ির মালিককে মোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

Advertisement

এছাড়া মোট ১৪০টি বাড়ি-হোল্ডিং পরিদর্শন করেছে দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫টি ভ্রাম্যমাণ আদালত।

অঞ্চল ১ এর নির্বাহী নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান আজ ২৪টি বাড়ি পরিদর্শন করেছেন। এর মধ্যে পান্থপথের ১৬ শুক্রাবাদ হোল্ডিং এ নির্মাণাধীন মানামী ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড এর ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ৫০ হাজার টাকা এবং হোল্ডিং নং ১৭/এ শুক্রাবাদ-কে ২০ হাজার টাকা জরিমানা করেছেন।

অঞ্চল ৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হাসান অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে নির্মাণাধীন ভবনসহ পরিদর্শনসহ মোট ৩০টি বাড়ি পরিদর্শন করেন। তবে কোথাও এডিস মশার লার্ভা পাননি।

Advertisement

অঞ্চল ৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট উদয়ন দেওয়ান ৪৩ নং ওয়ার্ডের মোট ২৪টি বাড়ি পরিদর্শন করেছেন।

এর মধ্যে ৩টি বাড়ির পরিবেশ এডিস মশার প্রজনন উপযোগী হওয়ায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

অঞ্চল ৫ এ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহম্মাদ শহীদুল্লাহ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট শামসুল হক ৪৯ ও ৫০ নং ওয়ার্ডের মোট ৪০টি বাড়ি এবং অঞ্চল ২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জহির আহমেদ ২২টি হোল্ডিং পরিদর্শন করেছেন তবে কোথাও এডিস মশার লার্ভা পাননি।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় বলেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহকে টার্গেট ধরে মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের নির্দেশনায় ডেঙ্গু নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে ডিএসসিসি গৃহীত ব্যাপক কার্যক্রমের অংশ হিসেবে অভিযান পরিচালিত হচ্ছে। ডিএসসিসির পক্ষ থেকে বাড়ি বাড়ি এবং নির্মাণাধীন ভবনসমূহে এডিস মশার লার্ভা নিধনে ব্যাপক কার্যক্রম গ্রহণের পাশাপাশি জনউদ্বুদ্ধকরণ কার্যক্রম চালানোর কারণে জনসচেতনতা বেড়েছে। তাই স্বাভাবিকভাবেই ডেঙ্গুর প্রকোপ ধীরে ধীরে কমে আসতে শুরু করেছে।

Advertisement

এএস/এসএইচএস/জেআইএম