দেশজুড়ে

পাবনায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে

মজুরি বৃদ্ধির দাবিতে পাবনায় সোমবার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন মোটর শ্রমিকরা। রোববার রাতে জেলা মোটর শ্রমিক ইউনিয়নের বৈঠকে এ সিদ্ধান্ত নেন তারা। এ কারণে আজ সকাল থেকেই জেলার সব রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

Advertisement

শ্রমিকদের অভিযোগ, মোটর মালিক গ্রুপ দীর্ঘদিন ধরে সরকার নির্ধারিত বর্ধিত ভাড়া নিচ্ছেন। ভাড়া বাড়ায় দূরপাল্লার বাস শ্রমিকরা বেতন বাড়ানোর জন্য গত তিন মাস ধরে দাবি জানিয়ে আসছেন। কিন্তু তাদের শুধু আশ্বাসই দেয়া হচ্ছে, কিন্তু বেতন বাড়ানোর উদ্যোগ নিচ্ছেন না মালিকরা। এ কারণে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন তারা।

পাবনা জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সভাপতি ফিরোজ হোসেন খান জানান, দীর্ঘদিন ধরে তারা মজুরি বাড়ানোর দাবি জানিয়ে আসছেন। কিন্তু মালিকদের গড়িমসির কারণে সেই দাবি বাস্তবায়ন না হওয়ায় তারা অনির্দিষ্টকালের জন্য এই ধর্মঘটের ডাক দিয়েছেন।

এদিকে কর্মবিরতি শুরুর পর সোমবার সকালে পাবনা থেকে কোনো কোচ বা বাস ছেড়ে যায়নি। এতে করে দুর্ভোগে পড়েছেন পাবনার বিভিন্ন রুটে চলাচলকারী যাত্রীরা। অনেকে বাধ্য হয়ে বিকল্প উপায়ে বেশি ভাড়া দিয়ে গন্তব্যে পৌঁছাচ্ছেন।

Advertisement

পাবনা মোটর মালিক গ্রুপের সহ-সভাপতি খোকন মালিথা জানান, শ্রমিকরা কোনো আলটিমেটাম ছাড়াই ধর্মঘট শুরু করেছে, যা অযৌক্তিক ও অন্যায়।

অপরদিকে জেলা প্রশাসক কবীর মাহমুদ জানান, মালিক ও শ্রমিকদের সঙ্গে আলোচনার ভিত্তিতে পরিবহন ধর্মঘট নিরসনের প্রশাসন চেষ্টা চলছে।

আরএআর/পিআর/এমএমজেড

Advertisement