বিনোদন

ক্যান্সার চিকিৎসায় ভারত গেলেন চলচ্চিত্র নির্মাতা শহীদুল হক

চলচ্চিত্র পরিচালক শহীদুল হক খান লিভার ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। উন্নত চিকিৎসার জন্য রোববার (১ সেপ্টেম্বর) সকালে ভারতে ডান তিনি।

Advertisement

শহীদুল হকের পারিবারিক সূত্র জানিয়েছে, ভারতের দিল্লিতে চলবে তার চিকিৎসা। দেশ ত্যাগের আগে রোগমুক্তির জন্য তিনি সবার কাছে দোয়া চেয়েছেন।

শহীদুল হক খান একাধারে চলচ্চিত্র পরিচালক, জাতীয় পুরস্কারপ্রাপ্ত গীতিকার, নাট্যকার এবং সাংবাদিক। তিনি বাংলাদেশে প্যাকেজ নাটক নির্মাণের পুরোধা ব্যক্তি হিসেবেও সমাদৃত।

এ ছাড়া টিভিতে বেশ কয়টি ম্যাগাজিন অনুষ্ঠানও নির্মাণ করেছেন তিনি। শিল্পকলা একাডেমি থেকে তার নিজের রচনা করা গীতিনাট্য মঞ্চায়ন করেছেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে তার একটি বিশেষ নাটক ‘নজরুল’ বিটিভিতে প্রচার হওয়ার পর তিনি প্রশংসিত হন।

Advertisement

অসংখ্য টিভি নাটক নির্মাণ করেছেন তিনি। তার হাত ধরেই ‘নায়ক’ নাটক দিয়ে মিডিয়ায় প্রথম আগমন ঘটে নায়িকা পপির। পপি এ নাটকে ইলিয়াস কাঞ্চনের নায়িকার চরিত্রে অভিনয় করেছিলেন।

শহীদুল হক খান মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘কলমিলতা’ নির্মাণ করে ব্যাপক আলোচিত হন।

বিভিন্ন পত্রিকায় তিনি সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি দৈনিক যায়যায়দিন পত্রিকার সম্পাদকের দায়িত্বও পালন করেন। তিনি ‘হৃদয়ে বাংলাদেশ’ নামে একটি দৈনিক পত্রিকার সম্পাদক-প্রকাশক। তার লেখা বেশ কটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) একজন সিনিয়র সদস্য।

Advertisement

পহেলা বৈশাখ রমনা বটমূলে তিনিই প্রথম ইলিশ পান্তা বিক্রি শুরু করেন, যা বর্তমানে বাংলাদেশের বৈশাখী সংস্কৃতিতে পরিণত হয়েছে।

এলএ/এনডিএস/জেআইএম