প্রবাস

অস্ট্রেলিয়ায় বাবা দিবস আজ

ভরসা ও পরম নির্ভরতার নাম বাবা। শত দুঃখেও যেন সন্তানের কাছে কোনো প্রত্যাশা না রাখার নামই বাবা। বাবা নামটা উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে যে কোনো বয়সী সন্তানের হৃদয়ে শ্রদ্ধা কৃতজ্ঞতা আর ভালোবাসার এক অনুভব হয়। বাবা হলেন সন্তানের জন্য একটি ছায়াস্বরূপ, যে ছায়াতলে রয়েছে মায়া, মমতা আর ভালোবাসা। একজন সন্তানের কাছে বাবা মানেই এক অনুপম আদর্শ। অন্যদিকে সন্তানরা বাবার স্নেহের পাত্র।

Advertisement

অস্ট্রেলিয়ায় সেপ্টেম্বর মাসের প্রথম রোববারে ‘ফাদার্স ডে’ বা বাবা দিবস। সে অনুযায়ী অস্ট্রেলিয়ায় আজ ১লা সেপ্টেম্বর ‘বাবা দিবস’ পালন করা হচ্ছে। নিউজিল্যান্ড ও ফিজিতেও সেপ্টেম্বরে বাবা দিবস পালিত হয়। বিশ্বের বহুদেশে ভিন্ন ভিন্ন সময়ে এই দিনটি পালন করা হয় বাবাদের সম্মান জানাতে। তবে সর্ব প্রথম বাবা দিবস পালন করা হয় যুক্তরাষ্ট্রে।

আমরা বাবা নামের সম্পর্কটার বিশালত্ব যেন ভুলে না যাই। বছরের একটি নির্দিষ্ট দিনেই শুধু নয়, বছরজুড়ে নানা কাজে কর্মে, আদর্শ বাস্তবায়নে তাকে স্মরণ করতে হবে শ্রদ্ধা ও ভালোবাসায়। ‘পিতাই স্বর্গ, পিতাই ধর্ম এবং পিতাই পরম তপস্যা, পিতা প্রীত হলে সকল দেবতা প্রীত হন’ শাস্ত্রের এ বাণী থেকে উপলব্ধি থেকে করা যায় বাবার প্রতি সন্তানের ভালবাসা ও দায়িত্ব কতটুকু।

এমআরএম/এমএস

Advertisement