অর্থনীতি

ব্যবসা সম্প্রসারণের ঘোষণা দিল সুহৃদ

ব্যবসা সম্প্রসারণের ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজ। একইসঙ্গে অনুমোদিত মূলধন বাড়ানোর ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

Advertisement

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে কোম্পানিটির কর্তৃপক্ষ ব্যবসা সম্প্রসারণ ও মূলধন বাড়ানোর এ ঘোষণা দিয়েছে।

কোম্পানির দেওয়া তথ্যের ভিত্তিতে ডিএসই জানিয়েছে, সুহৃদ ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদ ব্যবসা সম্প্রসারণ ও মূলধন বাড়ানোর বিষয়টি অনুমোদন করেছে।

হঠাৎ করে এমন বড় ঘোষণা দিলেও ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর থেকেই সুহৃদ ইন্ডাস্ট্রিজ ধুঁকছে। তালিকাভুক্তির পর পরই কোম্পানিটির পরিচালকরা দ্বন্দ্বে জড়িয়ে পড়ে।

Advertisement

কোম্পানিটি থেকে শেয়ারহোল্ডারা ভালো লভ্যাংশ পাওয়া থেকেও বঞ্চিত হন। তালিকাভুক্তির বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিলেও পরের তিন বছর কোনো লভ্যাংশ দেয়নি। তবে ২০১৮ সালে হঠাৎ করে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের আবার ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়।

এদিকে কোম্পানিটির মাত্র ৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে। অথচ পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী, উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে কোম্পানির কমপক্ষে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে।

এ পরিস্থিতিতেই ব্যবসা সম্প্রসারণ ও মূলধন বাড়ানোর ঘোষণা দিল সুহৃদ ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদ।

প্রতিষ্ঠানটির ঘোষণা অনুযায়ী, মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন ও আর্টিকেল অব অ্যাসোসিয়েশনে পরিবর্তন এনে ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি (আইটি), সফটওয়্যার, ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি), ই-ওয়ালেট, ই-গভার্নেন্স, ই-কমার্স, ই-কার্ড, কল সেন্টার, আইসিটি সম্পৃক্ত ব্যবসা এবং কন্ট্রাকটর, কনসালটেন্ট, এজেন্ট, ইন্ডেন্টর, সেক্রেটারিয়ার্স ও ম্যানেজিং এজেন্ট’র কাজ করবে। মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন ও আর্টিকেল অব অ্যাসোসিয়েশনে ৫ নম্বর ক্লসে এগুলো যুক্ত করা হবে।

Advertisement

একইসঙ্গে মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন ও আর্টিকেল অব অ্যাসোসিয়েশনে ৭ নম্বর ক্লসে এলজিজি ও এলএনজি যুক্ত করে প্রতিষ্ঠানটি সব ধরণের পেট্রোলিয়াম, এলপিজি, এলএনজি, ওয়েল’র ব্যবসা করবে।

মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন ও আর্টিকেল অব অ্যাসোসিয়েশনে ১০ নম্বর ক্লসে ইলেকট্রিক্যাল ও সোলার পাওয়ার যুক্ত করে কোম্পানিটি সব ধরণের ইলেকট্রনিক পণ্য, ফোন ব্যাটারি, পাওয়ার প্লান্ট, সোলার ও সোলার সম্পৃক্ত পণ্য উৎপাদন, বাজারজাতকরণ, বিতরণ ও সর্ভিসিং করবে।

এসব ব্যবসার পাশাপাশি কোম্পানিটি পিভিসি পাইপ ও প্লাস্টিক পণ্যের ব্যবসা করবে বলেও ঘোষণা দিয়েছে। মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন ও আর্টিকেল অব অ্যাসোসিয়েশনে ১১ নম্বর ক্লসের মাধমে প্রতিষ্ঠানটি প্লাস্টিক পণ্য, পিভিসি পাইপ ও ফিটিং, পিভিসি ফ্লেম, বাটন, গার্মেন্টস ও টেক্সটাইল এক্সসরিজ, প্লাস্টিক টিউবস, বোতল, গৃহসামগ্রী, পিপি ওভেন ও নন-ওভেন ব্যাগ, সকল ধরনের কলম ও পেনন্সিল, স্যালাইন প্যাকেট, ইনজেকশন সিরিঞ্জ, অ্যালুমেনিয়াম ফুয়েল পেপার’র ব্যবসা করবে।

ব্যবসা সম্প্রসারণের এসব সিদ্ধান্ত নেয়ার পাশাপাশি কোম্পানিটির পরিচালনা পর্ষদ অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা থেকে বাড়ি ১৫০ কোটি টাকা করার সিদ্ধান্ত নিয়েছে। এ ক্ষেত্রে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিয়ে ৫ কোটি পিফারেন্স শেয়ার ছেড়ে ৫০ কোটি টাকা সংগ্রহ করা হবে। এ জন্য আগামী ৫ নভেম্বর অতিরিক্ত সাধারণ সভার (ইজিএম) আহ্বান করা হয়েছে।

এমএএস/এসএইচএস/জেআইএম