দেশজুড়ে

জৌকুড়া-নাজিরগঞ্জ রুটে ফেরি চলাচল শুরু

তীব্র স্রোতের কারণে ৭ দিন পর রাজবাড়ীর ধাওয়াপাড়ার জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুটে পরীক্ষামূলক ফেরি চলাচল শুরু হয়েছে।

Advertisement

রোববার সকালে জৌকুড়া ঘাট থেকে নাজিরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায় একটি ফেরি। ঘাট কর্তৃপক্ষের দাবি স্রোতের কারণে গত ২৮ আগস্ট থেকে এই রুটে ফেরি চলাচল বন্ধ করতে বাধ্য হন তারা। তবে ঘাট পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও যাত্রীদের ভোগান্তি কমাতে নিয়মিত লঞ্চ ও ইঞ্জিন চালিত ট্রলার (নৌকা) চলাচল করেছে।

এদিকে দীর্ঘ এক সপ্তাহ ফেরি চলাচল বন্ধ থাকায় এ নৌরুট দিয়ে পারাপার হওয়া যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হয়েছে। তবে, দুয়েক দিনের মধ্যে ফেরি চলাচল স্বাভাবিক হবে বলে ধারণা সড়ক বিভাগের।

জানা গেছে, রাজবাড়ী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের তত্ত্বাবধানে ধাওয়াপাড়ার জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ রুটে দুটি ছোট ফেরি এবং ইজারাদারের মাধ্যমে দুটি লঞ্চ চলাচল করে। যাতে প্রতিদিন নির্দিষ্ট সময়ে যাত্রীবাহী গাড়িসহ অন্যান্য যানবাহন ও যাত্রী পারাপার হয়। কিন্তু পদ্মায় তীব্র স্রোত থাকায় গত ২৬ আগস্ট থেকে ফেরিগুলো চলতে না পারায় বন্ধ হয়ে যায়। যদিও সওজের পক্ষ থেকে বলা হয়েছে গত ২৯ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

Advertisement

এদিকে যাত্রীদের দুর্ভোগ লাঘবে তীব্র স্রোতের মধ্যে ঝুঁকি নিয়েই লঞ্চ ও ইঞ্জিন চালিত ট্রলার চলাচল স্বাভাবিক রাখা হয়। লঞ্চ ও ট্রলারে প্রতিদিন এপার-ওপার ৫টি করে মোট ১০টি ট্রিপ দেয়া হয়।

ধাওয়াপাড়ার জৌকুড়া ঘাট ইজারাদারের প্রতিনিধি সোহেল রানা বলেন, তীব্র স্রোতের কারণে ২৬ আগস্ট থেকে এই রুটে ফেরি চলাচল বন্ধ থাকার পর রোববার আবার শুরু হয়েছে। ফলে এ রুটে যাত্রী ও যানবাহন পারাপারে ভোগান্তি কমবে।

রাজবাড়ী সওজের নির্বাহী প্রকৌশলী কেবিএম সাদ্দাম হোসেন বলেন, স্রোতের সঙ্গে পাল্লা দিয়ে চলতে না পারায় ২৮ আগস্ট থেকে জৌকুড়া-নাজিরগঞ্জ রুটে ফেরি চলাচল বন্ধ ছিল। আজ (রোববার) স্রোত কিছুটা কমায় সকালে জৌকুড়া থেকে যাত্রী নিয়ে একটি ফেরি ছেড়ে গেছে। আরও দুয়েক দিন এভাবে সাবধানতার সঙ্গে চালানো হবে। আশাকরি এরই মধ্যে এ রুটে ফেরি চলাচল স্বাভাবিক হবে।

রুবেলুর রহমান/এমএমজেড/পিআর

Advertisement