অর্থনীতি

রফতানি খাত অনন্য উচ্চতায় নিতে বিশেষ পরিকল্পনা নিয়েছে সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন দেশে বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, আর্থিক প্রতিষ্ঠানসমূহের কর্মকাণ্ডে গতি আনয়নের মাধ্যমে রফতানি খাতকে অনন্য উচ্চতায় নেয়ার বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। ১ সেপ্টেম্বর জাতীয় রফতানি ট্রফি বিতরণ উপলক্ষে দেয়া বাণীতে তিনি এ কথা বলেন।

Advertisement

বাণীতে প্রধানমন্ত্রী বলেন, বাণিজ্য ও রফতানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে ১ সেপ্টেম্বর জাতীয় রফতানি ট্রফি বিতরণ করা হচ্ছে জেনে আমি আনন্দিত। রফতানি বৃদ্ধিতে দেশের কৃতী রফতানিকারকদের স্বীকৃতি প্রদানের এ অনুষ্ঠানের আয়োজক এবং পুরস্কারপ্রাপ্তদের আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছি।

তিনি বলেন, দেশের সামগ্রিক অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়নে রফতানি বাণিজ্যের অবদান অনস্বীকার্য। বাংলাদেশের রফতানিকারকরা বিশ্ববাজারে নিজেদের উৎপাদিত মানসম্পন্ন পণ্য রফতানি করে দেশের অর্থনীতিতে অবদান রেখে চলেছেন। আওয়ামী লীগ সরকার দেশকে অর্থনৈতিকভাবে গতিশীল করে বিশ্ব পরিমণ্ডলে একটি মর্যাদার আসনে প্রতিষ্ঠা করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও রফতানি খাতের বিকাশে বিভিন্ন ধরনের সহায়ক নীতিমালা প্রণয়নের পাশাপাশি রফতানি কার্যক্রম জোরদার করার লক্ষ্যে আর্থিক প্রণোদনা ঘোষণা করেছে। এ কারণে দেশের রফতানি সম্প্রসারণে বাজার ও পণ্যের বহুমুখীকরণের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

Advertisement

তিনি বলেন, ই-কমার্স প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা, নতুন বাজার সৃষ্টি, পণ্যের পাশাপাশি সেবা-খাতের সম্প্রসারণ প্রভৃতি প্রচেষ্টার মাধ্যমে বিশ্ববাণিজ্যে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্য পূরণে বর্তমান সরকার ব্যবসায়ী সম্প্রদায়ের সাথে নিবিড়ভাবে কাজ করছে। আমাদের সরকার ব্যবসাবান্ধব সরকার। ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে দেশের বিভিন্ন জেলায় ১০০টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। আশা করা যায় এসব অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে দেশের অর্থনীতিতে নতুন গতি সঞ্চারিত হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, রফতানি বাণিজ্য একটি ব্যাপক কর্মকাণ্ড ও চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলা করে যে সব প্রতিষ্ঠান উল্লেখযোগ্য সাফল্য অর্জন করে বৈদেশিক মুদ্রা আহরণ করেছে তাদের স্বীকৃতি প্রদান রাষ্ট্রের দায়িত্ব বলে মনে করি। জাতীয় রফতানি ট্রফি বিতরণের এ উদ্যোগ দেশের রফতানি বাণিজ্যের প্রসারে বিশেষ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস। আমি জাতীয় রফতানি ট্রফি ২০১৬-১৭ বিতরণ অনুষ্ঠানের সাফল্য কামনা করি।

এমইউএইচ/বিএ/এমকেএইচ

Advertisement